দীপাবলির আগে বাম্পার উপহার! কেন্দ্রের বড় ঘোষণায় রাতারাতি বাড়ল লক্ষাধিক শ্রমিকের দৈনিক মজুরি!

দীপাবলির আগেই দেশের লক্ষ লক্ষ শ্রমিকের জন্য বড়সড় সুখবর নিয়ে এল কেন্দ্রীয় সরকার। মূল্যবৃদ্ধির চাপ সামাল দিতে পরিবর্তনশীল মহার্ঘ ভাতা বা ভিডিএ (VDA) বাড়ানোর ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে শ্রম মন্ত্রক। এর ফলে কেন্দ্রীয় সরকারের নির্ধারিত ন্যূনতম মজুরির আওতায় থাকা দেশের বিভিন্ন ক্ষেত্রের কোটি কোটি শ্রমিকের দৈনিক ও মাসিক মজুরি এক ধাক্কায় অনেকটাই বৃদ্ধি পেল। সরকারের এই নতুন সংশোধিত নিয়ম গত ১ অক্টোবর ২০২৬ থেকেই কার্যকর করা হয়েছে, যার ফলে চলতি মাসের বেতন থেকেই শ্রমিকেরা বর্ধিত এই আর্থিক সুবিধা পেতে শুরু করবেন।
মূলত মুদ্রাস্ফীতি ও বাজারের ক্রমবর্ধমান দামের সঙ্গে সামঞ্জস্য রেখেই নিয়মিতভাবে এই ভিডিএ সংশোধন করা হয়ে থাকে। এবারের এই সংশোধনের মূল ভিত্তি হিসেবে ধরা হয়েছে শ্রমিকদের ভোক্তা মূল্যসূচক বা কনজ্যুমার প্রাইস ইনডেক্স ফর ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স (CPI-IW)-কে। শ্রম মন্ত্রকের অধীনস্থ শ্রম ব্যুরোর (Labour Bureau) তথ্য অনুযায়ী, ৩০ জুন ২০২৬ পর্যন্ত শেষ ছয় মাসের গড় সূচক ৪২৪.৮০ থেকে উল্লেখযোগ্যভাবে বেড়ে দাঁড়িয়েছে ৪৩১.৪২ পয়েন্টে। অর্থাৎ সামগ্রিক সূচক ৬.৬২ পয়েন্ট বৃদ্ধি পাওয়ার পরেই এই নতুন ভিডিএ হার নির্ধারণ করা হয়েছে।
কেন্দ্রীয় সরকারের ন্যূনতম মজুরি কাঠামোর আওতায় থাকা বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতের শ্রমিকরা এই বর্ধিত সুবিধার আওতায় আসবেন। এর মধ্যে প্রধানত রয়েছে কৃষি ক্ষেত্র, নির্মাণ ও রক্ষণাবেক্ষণ কাজ, রাস্তা ও ভবন নির্মাণ, পণ্য বোঝাই ও খালাস বা লোডিং-আনলোডিংয়ের কাজ, ঝাড়ুদার ও পরিচ্ছন্নতাকর্মী, নিরাপত্তারক্ষী এবং দেশের বিভিন্ন খনির শ্রমিকরা। নতুন ও সংশোধিত নির্দেশিকা অনুযায়ী, কৃষিক্ষেত্রে অদক্ষ শ্রমিকদের দৈনিক ন্যূনতম মজুরি ‘এরিয়া এ’-তে ৫৩৭ টাকা, ‘এরিয়া বি’-তে ৪৯১ টাকা এবং ‘এরিয়া সি’-তে বেড়ে হয়েছে ৪৮৬ টাকা। অন্যদিকে, অত্যন্ত দক্ষ বা হাইলি স্কিলড শ্রমিকদের ক্ষেত্রে এই মজুরি যথাক্রমে ৭০৫ টাকা, ৬৫৫ টাকা এবং ৫৮৭ টাকা পর্যন্ত নির্ধারিত হয়েছে।
পাশাপাশি, নির্মাণ ও রক্ষণাবেক্ষণ খাতের শ্রমিকদের জন্য আরও আকর্ষণীয় হার ঘোষণা করা হয়েছে। এই ক্ষেত্রে ‘এরিয়া এ’-তে অদক্ষ শ্রমিকদের দৈনিক ন্যূনতম মজুরি বেড়ে হয়েছে ৮৪০ টাকা। একই সঙ্গে আধা-দক্ষ শ্রমিকদের জন্য ৯৩৩ টাকা, দক্ষ শ্রমিকদের জন্য ১,০২৪ টাকা এবং অত্যন্ত দক্ষ শ্রমিকদের জন্য দৈনিক ১,১১১ টাকা পর্যন্ত মজুরি নির্ধারিত করা হয়েছে। অন্যান্য অঞ্চল অর্থাৎ ‘এরিয়া বি’ এবং ‘এরিয়া সি’-তেও শ্রমিকদের কাজের দক্ষতা ও ক্যাটাগরি অনুযায়ী এই সংশোধিত ন্যূনতম মজুরি কার্যকর করা হয়েছে। উৎসবের মরশুমের ঠিক আগে কেন্দ্রের এই পদক্ষেপে খুশি দেশের খেটে খাওয়া শ্রমজীবী মানুষ।