বর্ষায় কাপেড়ের দুর্গন্ধ ও ছত্রাক দূর করার কৌশল জেনেনিন এক্ষুনি

বর্ষাকালে পোশাক ধোয়া ও শুকানোর ক্ষেত্রে বেশ ঝক্কি পোহাতে হবে। তবে নিত্য ব্যবহৃত পোশাক না কেচেও তো উপায় নেই! আবার বর্ষা মৌসুমে ধোয়া কাপড় আলমারিতে অনেকদিন রেখে দিলেও ছত্রাক পড়ে যায়।

বর্ষায় কাপড়ে যে সাদা সাদা দাগ পড়ে সেটি আসলে ছত্রাকের কারণেই ঘটে। এর থেকে বাজে গন্ধও বের হয়। এই গন্ধ দূর করার জন্য কিছু প্রচলিত পদ্ধতিও আছে। জেনে নিন বর্ষায় কাপেড়ের দুর্গন্ধ ও ছত্রাক দূর করা কৌশল-

>> অনেকেই অপরিষ্কার কাপড় একসঙ্গে ওয়াশিং মেশিনের ভেতর বা লন্ড্রির ঝুড়িতে রেখে একসঙ্গে ধুতে দেন। এভাবে রাখলে বর্ষায় কাপড়ের দুর্গন্ধ আরও বেড়ে যায়। তাই ময়লা কাপড় একসঙ্গে না রেখে বরং আলাদা আলাদা করে রাখুন।

>> এ সময় কাপড়ে সাদা সাদা দাগ পড়ে যায়, আবার এর থেকে গন্ধও বের হয়। এর সমাধানে ডিটারজেন্টের সঙ্গে ভিনেগার ও বেকিং সোডা মিশিয়ে জামাকাপড় কাচুন। ফাঙ্গাস ও ছত্রাক দূর করতে ভিনেগার ও বেকিং সোডা সবচেয়ে কার্যকর।

>> জীবাণু ও ছত্রাকের হাত থেকে পোশাক-কে বাঁচানোর জন্য, কাপড় কাচার আগে কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখুন।

>> কখন রোদ উঠবে তার জন্য অপেক্ষা না করে বরং ঘরে বা জানালার কাছাকাছি স্থানে ধোয়া কাপড় ঝুলিয়ে হাওয়া-বাতাসে রাখুন। ধোয়া কাপড় দীর্ঘক্ষণ রেখে দিলে তার থেকে গন্ধ বের হয়। এ কারণে ধোয়ার পর কাপড় দ্রুত ছড়িয়ে দিন।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy