আলুতেই কমবে কিলো কিলো ওজন! খাওয়ার আগে জেনেনিন সঠিক নিয়ম

দামে সস্তা এবং সহজলভ্য হওয়ার গোটা বিশ্বে আলুর যথেষ্ট জনপ্রিয়তা রয়েছে। ফ্রেঞ্চ ফ্রাই থেকে শুরু করে সুস্বাদু পাকোড়া, আলু টিকিয়া, ভর্তা, সিদ্ধ এবং আরও নানা রকম মুখরোচক খাবার তৈরি হয় এই আলু থেকেই।

তবে আজকাল স্বাস্থ্য সচেতন অনেকেই আলু খেতে চান না। কারও কারও ধারণা আলু খেলে ওজন বাড়ে। কিন্তু গবেষণা বলছে, ভিন্ন কথা। গবেষণায় দেখা গেছে,
আপনি যদি স্বাস্থ্যকর খাদ্যতালিকা অনুসরণ করেন এবং জাঙ্ক ফুড খাওয়া থেকে দূরে থাকেন, তাহলে আলু খেলে ওজন বাড়বে না। বরং সাদা এবং মিষ্টি আলু দুটিই ওজন কমাতে সাহায্য করে। কারণ আলুতে থাকা পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি ওজন কমাতে ভূমিকা রাখে। এছাড়া আলু কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফাইবারের দারুন উৎস।

যুক্তরাজ্যের কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, ১০০ গ্রাম সাদা আলুতে ৭৭ ক্যালরি, ২ গ্রাম প্রোটিন এবং ২ গ্রাম ফাইবার থাকে। এছাড়া এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে, যা পেশি তৈরির জন্য এবং রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য অপরিহার্য। এতে চর্বির পরিমাণ খুব কম থাকে। আলুতে থাকা কার্বোহাইড্রেট ওজন কমাতে সাহায্য করে। তবে আলু যদি ক্রিম, পনির, মাখন এবং এই ধরনের ফ্যাটি জাতীয় উপাদানের সঙ্গে খাওয়া হয় তাহলে নিশ্চিত ওজন বাড়ায়। এছাড়া প্যাকেটবন্দি আলু চিপস নিয়মিত খেলে কোলেস্টেরলের মাত্রা বাড়ে। আসলে আলু খেলে ওজন বাড়বে কিনা সেটা নির্ভর করে এটা কিভাবে খাওয়া হচ্ছে তার উপর ভিত্তি করে। রান্না কিংবা সিদ্ধ আলু কখনোই ওজন বাড়ায় না।

প্রচলিত আছে, আলু খেলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। আসলে গ্লাইসিমিক ইনডেক্স জাতীয় খাবার রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে।আলু মাঝারি ধরনের গ্লাইসিমিক ইনডেক্স জাতীয় খাবার। এটা খেলে রক্তে শর্করার পরিমাণ খুব বেশি বাড়ে না। তবে কি উপায়ে আলু রান্না হয় সেটার উপর এটা নির্ভর করে। যদি আলু ডুবো তেলে ভাজা হয় তাহলে তা যেমন রক্তে শর্করার পরিমাণ বাড়ায় তেমনি ওজনও বাড়ায়।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy