দেশের বিমান পরিষেবা ব্যবস্থার ওপর তীব্র চাপের মুখে নতিস্বীকার করতে বাধ্য হলো ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন (DGCA)। ইন্ডিগো (IndiGo)-র একের পর এক বিমান বাতিল হওয়া এবং যাত্রী ভোগান্তি তুঙ্গে পৌঁছানোর পরই এই বড় সিদ্ধান্ত নিল বিমান নিয়ন্ত্রক সংস্থা। DGCA তাদের তৈরি করা ফ্লাইট ডিউটি টাইম লিমিটেশন (FDTL) নীতির একটি অংশ সাময়িক ভাবে প্রত্যাহার করে নিয়েছে।
সঙ্কটের কারণ নতুন নিয়ম:
চলতি সপ্তাহের শুরু থেকেই ইন্ডিগো-কে ঘিরে তৈরি হয়েছে চরম অচলাবস্থা। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ৫৫০-এর বেশি বিমান বাতিল করতে বাধ্য হয় এই বিমান সংস্থা। এর মূল কারণ ছিল DGCA-র নতুন FDTL নীতি, যার জেরে তীব্রভাবে পাইলট সঙ্কট তৈরি হয়। কঠোর ডিউটি টাইম লিমিটেশন নীতির কারণে কর্মীর সংখ্যা কম পড়ে যাওয়ায় শয়ে শয়ে বিমান বাতিল করতে হয়।
DGCA-র পদক্ষেপ:
অভূতপূর্ব যাত্রী সঙ্কট এবং দেশের বিমান পরিষেবায় চরম বিশৃঙ্খলার সৃষ্টি হওয়ার পরই DGCA তাদের নতুন নিয়মে বদল আনতে বাধ্য হয়। জনগণের চাপের মুখে সংস্থাটি FDTL নীতির সেই নির্দিষ্ট অংশটি আপাতত স্থগিত করেছে, যা পাইলটদের ডিউটির সময় কঠোরভাবে নিয়ন্ত্রণ করছিল। এই সাময়িক প্রত্যাহার পাইলট সঙ্কটের কারণে সৃষ্ট অচলাবস্থা দ্রুত সামাল দিতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।
প্রশাসন এবং বিমান সংস্থাগুলির মধ্যে সমন্বয়ের অভাবে তৈরি হওয়া এই সঙ্কট দেশের বিমান পরিবহণ ব্যবস্থায় বড় প্রশ্ন তুলে দিল।