দার্জিলিং-শিলিগুড়িতে দৌড়বে নয়া টয়ট্রেন, সফল ট্রায়াল রান সম্পন্ন! কবে থেকে চালু পরিষেবা? দেখুন

দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (DHR)-এর জন্য কেনা নতুন এনডিএম-৬ ডিজেল-হাইড্রোলিক লোকোর চূড়ান্ত ট্রায়াল রান সফলভাবে সম্পন্ন হয়েছে। সম্প্রতি তিনটি কোচ নিয়ে এই লোকো দার্জিলিং থেকে শিলিগুড়ি পর্যন্ত সফলভাবে চলাচল করেছে। এর আগে, শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত চড়াই পথেও এর ট্রায়াল রান সফল হয়েছিল। এই নতুন লোকোটি বিশেষভাবে ডিএইচআর-এর মতো ঐতিহ্যবাহী ন্যারো গেজ রুটের জন্য তৈরি করা হয়েছে এবং এটি উন্নত সুরক্ষা বৈশিষ্ট্য, উন্নত কর্মক্ষমতা এবং নির্ভরযোগ্যতা নিয়ে আসে।

ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃত এই রেলপথের কর্মদক্ষতা বাড়ানো এবং মনোরম পাহাড়ি পথে যাত্রীদের জন্য নিরাপদ ও আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করার লক্ষ্যেই এই লোকো চালু করা হয়েছে। এই পদক্ষেপটি ডিএইচআর-এর ঐতিহাসিক সৌন্দর্য বজায় রেখে আধুনিক প্রযুক্তিগত উন্নয়নকে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। নিয়মিত পরিষেবায় লোকোটিকে অন্তর্ভুক্ত করার আগে সুরক্ষা এবং কর্মক্ষমতা মূল্যায়নের অংশ হিসেবে এই ট্রায়াল রান সম্পন্ন করা হয়েছে। আরও দুটি অতিরিক্ত এনডিএম-৬ ডিজেল লোকো কেনার কাজ চলছে এবং সেগুলোও শীঘ্রই ডিএইচআর-এ চালু করা হবে বলে জানা গেছে।

উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে ঐতিহ্যবাহী রেল ব্যবস্থার সংরক্ষণ এবং আধুনিকীকরণের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তারা যাত্রীদের সুরক্ষা এবং আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করতে বদ্ধপরিকর। যদিও ডিএইচআর-এর টয় ট্রেন ঐতিহাসিকভাবে বাষ্প ইঞ্জিন দিয়ে শুরু হয়েছিল এবং রেল বোর্ড চায় এই হেরিটেজ মর্যাদা বজায় রাখতে সব চলাচল বাষ্প ইঞ্জিনে হোক, কিন্তু বর্তমানে ডিজেল ইঞ্জিনও নিয়মিত পরিষেবাতে ব্যবহার হচ্ছে। রেল সূত্রে খবর, বোর্ড এ নিয়ে আলোচনাও করেছে এবং বাষ্প ইঞ্জিনেই টয় ট্রেনের মূল পরিষেবা ফিরিয়ে আনার ব্যাপারে আগ্রহী। বর্তমানে দার্জিলিং থেকে নিউ জলপাইগুড়ি রুটে প্রতিদিন ডিজেল চালিত টয় ট্রেন চলে। এছাড়া, দার্জিলিং থেকে ঘুম পর্যন্ত বেশিরভাগ জয় রাইডও ডিজেল ইঞ্জিনে চলে। তবে, চার্টার্ড রাইডের জন্য সাধারণত বাষ্প ইঞ্জিন দেওয়া হয়।

Related Posts

© 2025 Tips24 - WordPress Theme by WPEnjoy