আলিপুর চিড়িয়াখানার টিকিট মিলবে শিয়ালদহ-হাওড়ায়, দর্শকদের সুবিধা ও যানজট কমাতে নতুন উদ্যোগ

শীতের মরশুম শুরু হতেই আলিপুর চিড়িয়াখানায় বাড়তে শুরু করেছে দর্শকদের ভিড়, যার জেরে চিড়িয়াখানা চত্বরে সৃষ্টি হচ্ছে যানজট। এই পরিস্থিতি সামাল দিতে এবং দর্শকদের সময় বাঁচাতে নতুন কৌশল নিয়েছে আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ। চিড়িয়াখানা চত্বরের বাইরে শহরের আরও চারটি গুরুত্বপূর্ণ স্থানে অফলাইন টিকিট কাউন্টারের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

এ বিষয়ে আলিপুর থানা এবং ট্রাফিক পুলিশের সঙ্গে প্রাথমিক আলোচনা হয়েছে এবং কলকাতা পুরনিগমে (KMC) অনুমতি চেয়ে চিঠি পাঠিয়েছে কর্তৃপক্ষ। সদর্থক জবাব মিললেই চারটি নতুন টিকিট কাউন্টার চালু হবে।

কোথায় কোথায় মিলবে নতুন টিকিট?

বর্তমানে অনলাইন টিকিট ছাড়াও চিড়িয়াখানায় তিনটি অফলাইন কাউন্টার চালু আছে। নতুন পরিকল্পনার তালিকায় রয়েছে:

  1. শিয়ালদহ স্টেশন

  2. হাওড়া স্টেশন

  3. রবীন্দ্র সদন

  4. পুলিশ ট্রেনিং সেন্টার (পিটিএস) সংলগ্ন এলাকা

কেন এই উদ্যোগ?

চিড়িয়াখানা কর্তৃপক্ষের সূত্রে জানা গিয়েছে, দর্শকরা মূলত কলকাতা শহর লাগোয়া বিভিন্ন জেলা থেকে আসেন। ভোরে বাড়ি থেকে বেরিয়ে চিড়িয়াখানায় পৌঁছতে তাঁদের বেলা গড়িয়ে যায়। এরপর টিকিট কাউন্টারে দাঁড়িয়ে আরও সময় নষ্ট হয়। এছাড়া, অধিকাংশ দর্শক—বিশেষত বয়স্করা, অনলাইন টিকিট কাটা বা অনলাইন পেমেন্টের বিষয়ে ততটা সচেতন নন। তাই তাঁদের সুবিধার কথা মাথায় রেখেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

যানজট কমানোর বিষয়টিকেও গুরুত্ব দেওয়া হয়েছে। চিড়িয়াখানার ভিড় বাড়লে আলিপুর রোডে যানজট তীব্র হয়, যা প্রশাসনিক দিক থেকেও উদ্বেগের কারণ। সব মিলিয়ে দর্শকদের সুবিধা এবং যানজট এড়ানোর দ্বিমুখী লক্ষ্যেই এই নতুন কাউন্টার খোলার পরিকল্পনা নেওয়া হয়েছে।

Related Posts

© 2025 Tips24 - WordPress Theme by WPEnjoy