সেবক-রংপো রেল প্রকল্পে ফের ধস, টানেলের সামনে ভেঙে পড়ল সুরক্ষা প্রাচীর

সেবক-রংপো রেল প্রকল্পে ফের বড়সড় বিপর্যয়। প্রবল বৃষ্টির জেরে ধসের কারণে এই প্রকল্পের ৭ নম্বর টানেলের সামনে থাকা সুরক্ষা প্রাচীর (Slope Protection) ভেঙে পড়েছে। মঙ্গলবার সকালে এই ঘটনা ঘটলে রেল কর্তৃপক্ষের মধ্যে উদ্বেগ ছড়িয়েছে। যদিও ঘটনায় কোনও হতাহতের খবর নেই।

গত রবিবার থেকে পাহাড় এবং সমতল জুড়ে শুরু হওয়া টানা বৃষ্টির কারণে এমনিতেই বাংলা-সিকিম সংযোগকারী ১০ নম্বর জাতীয় সড়ক ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। একাধিক স্থানে ধসের কারণে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে, যার ফলে নিত্যযাত্রী ও পর্যটকরা চরম দুর্ভোগের শিকার হচ্ছেন। এর মধ্যেই নতুন করে সেবক-রংপো রেল প্রকল্পে এই ধসের ঘটনা ঘটেছে।

রেল সূত্রে খবর, ৭ নম্বর টানেলের ইন-এডিটের সামনের সুরক্ষা প্রাচীরটি রবিঝোড়া এলাকায় অবস্থিত। সোমবার থেকেই এই প্রাচীরে ফাটল দেখা গিয়েছিল। কিন্তু মঙ্গলবার সকালে তা সম্পূর্ণভাবে হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। হায়দ্রাবাদের একটি নির্মাণকারী সংস্থা এই অংশে কাজ করছিল। প্রাথমিকভাবে বিশেষজ্ঞদের অনুমান, এলাকার পাহাড় নরম প্রকৃতির হওয়ায় এই ধস নেমেছে।

ঘটনার খবর পেয়ে প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকেরা দ্রুত ঘটনাস্থলে ছুটে যান এবং পরিস্থিতি খতিয়ে দেখেন। IRCON-এর প্রকল্প আধিকারিক মহিন্দর সিং জানান, “টানেলের কোনও ক্ষতি হয়নি। পাহাড় থেকে ধস নেমে সুরক্ষা প্রাচীরে আঘাত হেনেছে, যার ফলে কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। আবহাওয়া স্বাভাবিক হলে দ্রুত মেরামতির কাজ শুরু করা হবে।” উত্তর পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কপিঞ্জল কিশোর শর্মাও ঘটনার কথা স্বীকার করে জানিয়েছেন, হতাহতের কোনও খবর নেই।

উল্লেখ্য, ৪৪.৯ কিলোমিটার দীর্ঘ সেবক-রংপো রেল প্রকল্পটি একটি উচ্চাকাঙ্ক্ষী উদ্যোগ। এই প্রকল্পে ১৪টি টানেল এবং ২১টি সেতু নির্মাণের কাজ চলছে। ২০২৭ সালের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে। তবে, ২০১৮ সালে কাজ শুরুর পর থেকে এই প্রকল্পে একাধিকবার দুর্ঘটনা ঘটেছে। এই পর্যন্ত ১৯ জন শ্রমিকের মৃত্যু হয়েছে, যার মধ্যে ২০২২ সালে টানেলে ধসে ৭ জন এবং ২০২৩ সালে বন্যায় ৫ জন শ্রমিক তিস্তায় তলিয়ে গিয়েছিলেন। আজকের ঘটনা আবারও এই প্রকল্পের ঝুঁকির দিকটি তুলে ধরল।

Related Posts

© 2025 Tips24 - WordPress Theme by WPEnjoy