রাতে কেন চলে না মেট্রো? জেনে নিন আসল কারণ
কলকাতা: ভারতের প্রথম মেট্রো পরিষেবা শুরু হয়েছিল এই শহরে, ১৯৮৪ সালে। বর্তমানে দেশের ১৭টি শহরে মেট্রো চলাচল করে এবং ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম মেট্রো নেটওয়ার্কের অধিকারী। প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী এই আধুনিক গণপরিবহন ব্যবস্থার উপর নির্ভরশীল। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, দিনে ২৪ ঘণ্টা পরিষেবা না দিয়ে কেন রাত ১২টার পর মেট্রো বন্ধ হয়ে যায়?
যাত্রী পরিষেবা বন্ধ থাকলেও থামে না কাজ
যাত্রীদের মনে প্রায়শই এই প্রশ্ন আসে যে, রাতে যাত্রী থাকলেও মেট্রো কেন চলে না। এর মূল কারণ হলো, রাতে মেট্রো পরিষেবা বন্ধ থাকলেও, মেট্রো রেলের কাজ তখন পুরোদমে চলতে থাকে। দিনের বেলায় নির্বিঘ্ন পরিষেবা নিশ্চিত করার জন্য রাতে বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ করা হয়। এর মধ্যে রয়েছে:
রক্ষণাবেক্ষণ ও মেরামতি: মেট্রো রেক, লাইন (ট্র্যাক), ওভারহেড লাইন এবং সিগন্যালিং সিস্টেমের নিয়মিত রক্ষণাবেক্ষণ ও মেরামতির কাজ রাতেই করা হয়।
পরীক্ষামূলক চলাচল: নতুন রেক বা নতুন প্রযুক্তি এলে তার পরীক্ষামূলক চলাচল এবং কর্মীদের প্রশিক্ষণও এই সময়েই সম্পন্ন করা হয়।
আপগ্রেডেশন: আধুনিক প্রযুক্তির সাথে তাল মিলিয়ে সিগন্যালিং সিস্টেম এবং অন্যান্য যন্ত্রপাতির আপগ্রেডেশনও রাতে করা হয়।
এই কাজগুলো অত্যন্ত জরুরি এবং যাত্রীদের নিরাপত্তার জন্য অপরিহার্য। সারারাত ধরে এই রক্ষণাবেক্ষণের কাজ চলে, যাতে পরদিন সকালে যাত্রীরা নিরাপদে ও সুষ্ঠুভাবে মেট্রো পরিষেবা পেতে পারেন।