ভারতের ওষুধ জগতে রীতিমতো আলোড়ন ফেলেছে মার্কিন ফার্মা জায়ান্ট এলি লিলির (Eli Lilly) তৈরি ওষুধ মুঞ্জারো (Mounjaro)। বাজারে আসার মাত্র ছয় মাসের মধ্যেই এই ওষুধটি গত সেপ্টেম্বরে প্রায় ৮০ কোটি টাকার ব্যবসা করেছে, যা এটিকে ভারতের দ্বিতীয় সর্বাধিক বিক্রিত ওষুধে পরিণত করেছে। বিক্রির নিরিখে এই ওষুধ জনপ্রিয় অ্যান্টাসিড ব্র্যান্ড প্যানকেও (₹৭৭ কোটি) টপকে গিয়েছে। শুধুমাত্র গ্ল্যাক্সোস্মিথক্লাইনের অ্যান্টিবায়োটিক অগমেন্টিনের (₹৮৫ কোটি) পরেই রয়েছে মুঞ্জারোর স্থান।
ডায়াবেটিস ও ওজন নিয়ন্ত্রণে ‘ডুয়াল অ্যাকশন’:
সপ্তাহে একবার করে নেওয়া এই ইনজেকশনটির মূল উপাদান হল তিরজেপাটাইড (tirzepatide)। ইন্ডাস্ট্রি ট্র্যাকার ফার্মাট্র্যাকের তথ্য অনুযায়ী, এই ওষুধ এত জনপ্রিয় হয়েছে কারণ এটি একই সঙ্গে টাইপ ২ ডায়াবেটিস এবং ওজন নিয়ন্ত্রণে কাজ করে।
জানা গিয়েছে, মুঞ্জারো জিআইপি (GIP) এবং জিএলপি-১ (GLP-1) হরমোনের ওপর কাজ করে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। একই সঙ্গে এটি ক্ষুধাও নিয়ন্ত্রণ করে, যার ফলে ব্যবহারকারীদের উল্লেখযোগ্য ওজন হ্রাস হয়। ভারতের মতো দেশে, যেখানে ডায়াবেটিস এবং স্থূলতা (Obesity) উভয়ই একটি ক্রমবর্ধমান সমস্যা, সেখানে এই ওষুধকে ‘দুর্দান্ত সলিউশন’ হিসেবে দেখছেন অনেকে।
উচ্চ দাম সত্ত্বেও চাহিদা তুঙ্গে:
তবে মনে রাখতে হবে, এলি লিলির তৈরি মুঞ্জারো একটি প্রেসক্রিপশন ড্রাগ এবং চিকিৎসকের পরামর্শ ছাড়া এটি কেনা যায় না।
ডোজ: এটি ২.৫ মিলিগ্রাম এবং ৫ মিলিগ্রামের ডোজে পাওয়া যায়।
খরচ: এর দাম ডোজের উপর নির্ভর করে এবং বেশ চড়া। প্রতি মাসে এর খরচ ১৪,০০০ টাকা থেকে ১৭,৫০০ টাকার মধ্যে।
বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, নিজে থেকে এই ওষুধ গ্রহণ শুরু করা বিপজ্জনক হতে পারে। উচ্চ দাম সত্ত্বেও ভারতের ক্রমবর্ধমান স্থূলতা ও ডায়াবেটিসের কারণে মুঞ্জারোর চাহিদা বর্তমানে তুঙ্গে।