যাত্রীদের সর্বাঙ্গীণ সুবিধা দিতে এবং সফরের সময় কমাতে ভারতীয় রেলওয়ে (Indian Railways) এবার বন্দে ভারত ট্রেনের গতি বাড়ানোর ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ উদ্যোগ নিয়েছে। বর্তমানে দিল্লি-হাওড়া রুটে ট্রেনের সর্বোচ্চ গতি ১৩০ কিমি প্রতি ঘন্টা হলেও, এবার গতি বাড়িয়ে ১৬০ কিমি প্রতি ঘন্টায় নিয়ে যাওয়ার কাজ চলছে।
ইতিমধ্যে, পূর্ব-মধ্য রেলের গয়া এবং সরমাতান্ড স্টেশনের মধ্যবর্তী প্রায় ৮৮ কিমি ব্যাপী ট্র্যাকে ১৬০ কিমি/ঘন্টায় বন্দে ভারত চালানোর পরীক্ষা সফল হয়েছে। এই সফল ট্রায়াল রান ভারতীয় রেলে এক নতুন অধ্যায় শুরু করতে চলেছে।
কীভাবে সফল হলো ট্রায়াল রান?
পূর্ব-মধ্য রেলের জেনারেল ম্যানেজার, হাজিপুরের প্রিন্সিপাল চিফ সিগনাল অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার এবং ডিডিইউ-ধানবাদ ডিভিশনের সহযোগিতায় এই পরীক্ষা সম্পন্ন হয়।
প্রস্তুতি: জানা যাচ্ছে, গয়া জংশন থেকে প্রধানখন্তা পর্যন্তও ঘণ্টায় ১৬০ কিমি ট্রেন চালানোর প্রস্তুতি চলছে।
পরীক্ষা প্রক্রিয়া: প্রথমে একক ইঞ্জিন দিয়ে দুদিনের ট্রায়াল রান চালানো হয়, এরপর ১০টি এইচএলবি (HLB) কোচের রেক চালানো হয়। শেষে গতি পরীক্ষা হয় বন্দে ভারতের।
এই গতি বৃদ্ধি বন্দে ভারতের ‘কবচ’ প্রকল্পের অংশ।
দিল্লি থেকে হাওড়া-কোডর্মা হয়ে ১৬০ কিমি গতিতে ট্রেন চালানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে খবর। রেলের লক্ষ্য, ভবিষ্যতে গতি আরও বাড়িয়ে ১৮০ কিমি প্রতি ঘন্টায় ট্রেন চালানোর প্রস্তুতি নেওয়া। এই গতি বৃদ্ধি বাস্তবায়িত হলে, দিল্লি-হাওড়া রুটে যাত্রীদের সফরের সময় উল্লেখযোগ্যভাবে কমে আসবে।