পরিষেবার মান নিয়ে নতুন করে বিতর্কের মুখে পড়েছে ভারতের জনপ্রিয় বিমান সংস্থা ইন্ডিগো। এক যাত্রীকে অস্বাস্থ্যকর এবং নোংরা আসন দেওয়ার অভিযোগে দিল্লির কনজ়িউমার ফোরাম এই সংস্থাকে ১.৫ লক্ষ টাকা জরিমানা করেছে। এটি ইন্ডিগোর বিরুদ্ধে একটি বড় ধাক্কা, যা যাত্রী সুরক্ষার গুরুত্বকে আবারও সামনে এনেছে।
ঘটনার সূত্রপাত চলতি বছরের ২ জানুয়ারি। পিঙ্কি নামের এক মহিলা ইন্ডিগোর একটি ফ্লাইটে দিল্লি থেকে আজারবাইজানের বাকু যাচ্ছিলেন। তিনি অভিযোগ করেন যে, তাকে যে আসনটি দেওয়া হয়েছিল সেটি ছিল অত্যন্ত নোংরা এবং অস্বাস্থ্যকর। তিনি সঙ্গে সঙ্গেই কেবিন ক্রুদের কাছে বিষয়টি জানান, কিন্তু প্রথমে তার অভিযোগকে গুরুত্ব দেওয়া হয়নি। বারবার অনুরোধের পর তাকে অন্য একটি আসনে বসতে দেওয়া হয়।
এই ঘটনায় মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন পিঙ্কি। তিনি ইন্ডিগোকে আইনি নোটিশ পাঠালেও কোনো সদুত্তর পাননি। এরপর তিনি দিল্লির কনজ়িউমার ফোরামে অভিযোগ দায়ের করেন। ফোরাম এই অভিযোগের তদন্তের জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করে।
তদন্তের পর কনজ়িউমার ফোরাম জানায়, যাত্রীদের নোংরা আসন দেওয়া এয়ারলাইন্সের দায়িত্ব এবং চুক্তির সম্পূর্ণ বিরোধী। ইন্ডিগো তার যাত্রীদের সঠিক পরিষেবা দিতে ব্যর্থ হয়েছে। আদালত আরও জানায়, ইন্ডিগো এই ঘটনার স্বপক্ষে কোনো সিচুয়েশন ডেটা ডিসপ্লে (SDD) রিপোর্ট জমা দিতে পারেনি। এরপরেই ফোরাম বিনা কারণে হয়রানির জন্য পিঙ্কিকে ১.৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ এবং মামলার খরচ বাবদ আরও ২৫,০০০ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে।
এই রায়টি যাত্রীদের অধিকার এবং এয়ারলাইন পরিষেবা সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছে, যেখানে স্পষ্ট বলা হয়েছে যে যাত্রীদের প্রতি কোনো অবহেলা বা দায়িত্বহীন আচরণ বরদাস্ত করা হবে না।