রেল দুর্ঘটনা ঠেকাতে মোদী সরকারের ‘কবচ’, ৪০ হাজার কিমি ট্র্যাকে বসবে সুরক্ষা ব্যবস্থা, খরচ কত হাজার কোটি?

দেশের রেল পরিকাঠামোর সুরক্ষা এবং ট্রেন চলাচলের নিরাপত্তা নিশ্চিত করতে ভারতীয় রেলের সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি সুরক্ষা ব্যবস্থা হলো ‘কবচ’ (Kavach)। ট্রেন দুর্ঘটনা ঠেকাতে এবং ট্রেনের গতি বাড়াতে এই প্রযুক্তির উপরই ভরসা করছে কেন্দ্রীয় সরকার।

‘কবচ’ কী এবং এর লক্ষ্য কী?
‘কবচ’ হল এমন এক স্বয়ংক্রিয় সুরক্ষা সিস্টেম যা ট্রেনের গতি বেড়ে গেলে বা প্রয়োজনের সময় ট্রেনের গতি না কমানো হলে স্বয়ংক্রিয়ভাবে ব্রেক প্রয়োগ করে ট্রেন থামিয়ে দেবে। এটি ভারতীয় রেলওয়ের নিজস্ব প্রযুক্তি।

বিরাট বাজার: ভারতীয় রেল আগামী ২০৩২ সালের মধ্যে দেশের প্রায় ৪০ হাজার রানিং ট্র্যাকে ধাপে ধাপে ‘কবচ’ ব্যবস্থা ইনস্টল করতে চায়।

খরচের অনুমান: বিশেষজ্ঞদের মতে, এই বিরাট কর্মযজ্ঞ সম্পন্ন করতে প্রায় ৪৫ হাজার কোটি থেকে ৫০ হাজার কোটি টাকা খরচ হতে পারে।

‘ডার্ক হর্স’ কারা? এই ৩ সংস্থা কবচের সঙ্গে যুক্ত
ভারতীয় রেলের এই বিশাল সুরক্ষা ব্যবস্থার ইনস্টলেশনকে টার্গেট করে শেয়ার বাজারে নজর কাড়তে পারে এমন তিনটি সংস্থা হলো:

সংস্থার নাম কবচ-এ ভূমিকা ও চুক্তির পরিমাণ
এইচবিএল ইঞ্জিনিয়ারিং ২০০৫ সাল থেকে ‘কবচ’-এর প্রযুক্তিগত উন্নয়নের সঙ্গে যুক্ত। বর্তমানে তাদের হাতে ৪ হাজার কোটি টাকার চুক্তি রয়েছে (৬,৯৮০ কিমি ট্র্যাক ও ২,৪২৫টি লোকোমোটভের কাজ)।
কার্নেক্স মাইক্রোসিস্টেমস ‘কবচ’ প্রযুক্তি নিয়ে কাজ করা প্রথম সারির সংস্থা। বর্তমানে তাদের হাতে ২ হাজার ১২০ কোটি টাকার অর্ডার রয়েছে। তারা মাসে ৪৫০টি ‘কবচ’ ইউনিট তৈরি করতে পারে।
কনকর্ড কন্ট্রোল সিস্টেমস তাদের সাবসিডিয়ারি সংস্থার মাধ্যমে ‘কবচ’-এর উন্নতির সঙ্গে যুক্ত। তারা আগামী ৩ থেকে ৫ বছরের জন্য বার্ষিক ৪০ থেকে ৫০ শতাংশ বৃদ্ধির লক্ষ্যমাত্রা রেখেছে।

বিশেষজ্ঞরা মনে করছেন, এই তিনটি সংস্থাই আগামী ৫-১০ বছরের মধ্যে ভারতীয় রেলের মানচিত্র বদলে দেওয়ার ক্ষেত্রে প্রধান চালক হয়ে উঠতে পারে। ‘কবচ’ প্রযুক্তি শুধুমাত্র সুরক্ষা দেবে না, এটি ভারতের ইঞ্জিনিয়ারিং দক্ষতা এবং দেশীয় শিল্পের বিকাশকেও প্রমাণ করবে।

Related Posts

© 2025 Tips24 - WordPress Theme by WPEnjoy