দেশবাসীর বিরিয়ানি প্রেম যে কতটা গভীর, তা ফের একবার প্রমাণ করে দিল সুইগির ২০২৫ সালের বার্ষিক রিপোর্ট। গত এক দশক ধরে ভারতের সবচেয়ে জনপ্রিয় খাবারের তালিকায় এক নম্বর জায়গাটি ধরে রেখে বিরিয়ানি এখন অঘোষিত ‘ফুড কিং’। ট্রেন্ড আসুক বা যাক, মশলাদার এই সুগন্ধি পদের প্রতি ভারতীয়দের ভালোবাসা যে অটুট, তা স্পষ্ট সুইগির পরিসংখ্যানে।
সুইগির প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২৫ সালে ভারতীয়রা মোট ৯৩ মিলিয়ন বিরিয়ানি অর্ডার করেছেন। এর অর্থ হলো, প্রতি সেকেন্ডে ৩.২৫টি এবং প্রতি মিনিটে প্রায় ১৯৪টি বিরিয়ানি অর্ডার করা হয়েছে। সংস্থাটির দাবি, “বিরিয়ানি নিঃসন্দেহে ভারতের খাবারের রাজা। টানা ১০ বছর ধরে এর শ্রেষ্ঠত্বই বলে দিচ্ছে যে এই ডিসের প্রতি মানুষের আবেগ অন্য পর্যায়ে পৌঁছে গিয়েছে।”
নানা ধরনের বিরিয়ানির মধ্যে এবারও ‘রাজার রাজা’ প্রমাণিত হয়েছে চিকেন বিরিয়ানি। মাটন বিরিয়ানিকে টেক্কা দিয়ে এ বছর ৫৭.৭ মিলিয়ন চিকেন বিরিয়ানি অর্ডার হয়েছে। ডিনার থেকে শুরু করে ঘরোয়া অনুষ্ঠান—সব জায়গাতেই এখন বাঙালির পাশাপাশি গোটা ভারতের প্রথম পছন্দ এই সুগন্ধি চাল আর মাংসের যুগলবন্দি।
এই বিশাল পরিমাণ বিরিয়ানি ডেলিভারি করার নেপথ্যে সুইগির ডেলিভারি পার্টনারদের অবদান অনস্বীকার্য। বেঙ্গালুরুর ডেলিভারি পার্টনার মহম্মদ রাজিক এক বছরে ১১,৭১৮টি অর্ডার পৌঁছে দিয়ে নজির গড়েছেন। অন্যদিকে, চেন্নাইয়ের পুঙ্গোদি মহিলা ডেলিভারি পার্টনারদের মধ্যে শীর্ষে রয়েছেন, যিনি ৮,১৬৯টি অর্ডার সফলভাবে ডেলিভারি করেছেন।
জনপ্রিয়তার দৌড়ে বিরিয়ানির ধারেকাছেও নেই অন্য কোনো খাবার। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বার্গারের অর্ডার হয়েছে ৪৪.২ মিলিয়ন, যা বিরিয়ানির অর্ধেকেরও কম। তৃতীয় স্থানে রয়েছে পিৎজা, যার অর্ডারের সংখ্যা ৪০.১ মিলিয়ন।