দেশের বৃহত্তম বিমান পরিবহণ সংস্থা ইন্ডিগো (IndiGo)-র পরিষেবা মারাত্মকভাবে ব্যাহত হয়েছে। গোটা দেশে একসঙ্গে প্রায় ২০০টি বিমান বাতিল করেছে সংস্থাটি। শুধুমাত্র দিল্লিতে ৩৮টি এবং মুম্বইয়ে ৩৩টি বিমান বাতিল হওয়ায় চরম দুর্ভোগের শিকার হয়েছেন হাজার হাজার যাত্রী।
বিমান বাতিলের নেপথ্যে একাধিক কারণ:
জানা গিয়েছে, আচমকা এত সংখ্যক বিমান বাতিল হওয়ার পিছনে রয়েছে একাধিক কারণ:
-
কর্মী সঙ্কট: নভেম্বরে কার্যকর হওয়া নতুন ‘Flight Duty Time Limit’ (FDTL) নীতির কারণে বিমানকর্মীদের কাজের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। ফলে কর্মীদের সংখ্যায়, বিশেষ করে পাইলটের সংখ্যায়, বড়সড় ঘাটতি দেখা দিয়েছে।
-
প্রযুক্তিগত সমস্যা: IndiGo নিজেই স্বীকার করেছে, যাত্রী বোর্ডিংয়ে বেশ কিছু প্রযুক্তিগত সমস্যা দেখা দিয়েছে।
-
অতিরিক্ত ভিড়: শীতের সময় এমনিতেই যাত্রী সংখ্যা বেশি থাকে, যার সঙ্গে যুক্ত হয়েছে বিমানবন্দরগুলিতে অত্যধিক ভিড়।
বিমানবন্দরে যাত্রীদের চূড়ান্ত দুর্ভোগ:
বিমান বাতিল হওয়ায় বহু যাত্রী বিমানবন্দরে ঠায় দাঁড়িয়ে রয়েছেন। সাত ঘণ্টা থেকে শুরু করে ১২ ঘণ্টারও বেশি সময় ধরে আটকে থাকার অভিযোগ করেছেন যাত্রীরা। সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিয়ে অনেকে লেখেন, দিল্লি বিমানবন্দরে চূড়ান্ত বিশৃঙ্খলা চলছে এবং কর্মীরা মিথ্যা বলছেন। অনেক যাত্রী সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রী রামমোহন নায়ডুর দৃষ্টি আকর্ষণ করেছেন।
যদিও IndiGo বিবৃতি প্রকাশ করে গত দু’দিনের এই অসুবিধার জন্য ক্ষমা চেয়েছে, কিন্তু উপচে পড়া ভিড় এবং কর্মীদের সঙ্গে বচসার ভিডিওগুলি প্রমাণ করছে যে যাত্রীদের ক্ষোভ তাতে বিন্দুমাত্র কমেনি।