অতিরিক্ত গ্যাস্ট্রিক ওষুধ কিডনির জন্য ঝুঁকি?

একটা অ্যাড ছিল বেশ কিছু দিন আগে। এক ভদ্রলোক সিঙ্গারা খেল আর পেট ফুলে শার্টের বোতাম খুলে গেল! ব্যাপারটা কিন্তু কিছুটা বাস্তব। সমস্যা হচ্ছে আমাদের দেশে এই পেট ফুলে যাওয়ার সম্যসাকে সাধারন মানুষ গ্যাস্ট্রিক বলে।

গ্যাস্ট্রাইটিস কিংবা গ্যাস্টিক আলসার কী? – সাধারণত নাভির উপরে পেটে ব্যাথা হবে। – খালি পেটে কিনবা ভোর রাতের দিকে ব্যাথা তীব্র হয়। – গলা-বুক-পেট জ্বলে, টক ঢেকুর উঠে। – ঝাল-তেল-মসলা জাতীয় খাবারে ঝামেলা বেশি করে।

আমাদের দেশে যে কোন পেটে ব্যাথা মানেই গ্যাস্ট্রিক। তাই যে কোন কারনে পেটের সম্যসা হোক না কেন Seclo/Loscetil/Maxpro/Sergel/Pantonix/Esotid/PPI/Nuprazol/Probitor ইত্যাদি খাও। আমার মনে হয় পুরো পৃথিবীতে এত গ্যাস্ট্রিকের ওষুধ অন্য কোন দেশে খাওয়া হয় কিনা সন্দেহ আছে। আমি দেখেছি প্রস্রাবের ইনফেকশানের জন্য তল পেটে ব্যাথা তার জন্য আন্টি আলসারেন্ট খাচ্চে!

যাই হোক শুরু করেছিলাম পেট ফুলা নিয়ে। আমাদের দেশে ৭০-৮০ শতাংশ মানুষ যে কারনে অপ্রয়োজনীয় গ্যাস্ট্রিকের ওষুধ খায় সেই সম্যসা হচ্ছে:

– একটু খাবার খেলে পেট ভরা ভরা লাগে, অস্বস্তি লাগে। – খুদা লাগে না। এক বেলা খেলেই মনে হয় ১ সপ্তাহের খাওয়া খেয়ে ফেলেছে। – পেট ফুলে যায়। অনেকের তো ঢোল হয়ে যায়। – শব্দ করে ডেকুর হয়। – “গ্যাস” বের হয় – মুখ দিয়ে ও পায়ুপথ দিয়ে। – অনেকের গ্যাস উপরের দিকে চাপ দেয়; বুক ধড়ফড় করে উঠে! এমনকি অনেকের শাস-প্রশ্বাস নিতেও কষ্ট হয়! – দুধ কিনবা দুধের তৈরি খাবার (সেমাই, কাস্টার্ড, আইসক্রিম ইত্যাদি), আটা দিয়ে তৈরি খাবার (পরোটা, কেক, সিঙ্গারা, পাউরুটি ইত্যাদি) আর মশুরের ডাল খেলে সমস্যা বাড়ে।

আসলে উপরের কোন লক্ষণই আমাদের ভাষায় প্রচলিত গ্যাস্টিক না। এখানে পেটে গ্যাস তৈরি হয় বেশি। এইসব ক্ষেত্রে Omeprazole, Esomeprazole, lansoprazole, Rabeprazole কোন ভুমিকা নেই।

অতিরিক্ত এবং অপ্রয়োজনীয় গ্যাস্ট্রিকের ওষুধের কুফল? : যারা প্রয়োজন ছাড়া গ্যাস্ট্রিকের ওষুধ খেয়ে জাচ্ছেন দিনের পর দিন তাদের ভবিষ্যতে আয়রন, ভিটামিন, ম্যাগনেসিয়াম এর অভাব দেখা দিবে। এমনকি হাড্ডি খয়, অল্প আঘাতেই হাড্ডি ভেঙে জাওয়ার প্রবণতা সেই সাথে শরীরে কিছু রোগ জীবাণু প্রবেশের সক্ষমতা বেড়ে যাবে। এমনকি কিডনিতে মারাত্তক সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। নিজের রোগ সম্পর্কে জানুন। ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করুন। প্রয়োজন ছাড়া ওষুধ খাওয়া পরিহার করুন।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy