বলিউডের অন্যতম সফল পরিচালক এবং প্রযোজক করণ জোহর আবারও এক বিতর্কিত বিষয় নিয়ে মুখ খুলেছেন। সম্প্রতি একটি পডকাস্টে তিনি হিন্দি চলচ্চিত্র শিল্পের বহুল প্রচলিত কিন্তু বিতর্কিত কৌশল ‘কর্পোরেট বুকিং’ বা ‘সেলফ-বুকিং’ নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন। তিনি স্পষ্ট জানিয়েছেন, কীভাবে প্রযোজকরা নিজেদের সিনেমার টিকিট নিজেরাই কিনে নিয়ে বক্স অফিসের কালেকশন বাড়িয়ে দেখান।
নিজেকে বোকা বানাচ্ছেন প্রযোজকরা?
এই বিতর্কিত বিষয়ে করণ জোহর একটি উদাহরণ দিয়ে বলেন, “সবাই নিজের মতো যা দরকার মনে করে, তাই করে। ধরুন আমি নিজেকে এক কোটি টাকা দিলাম, তারপর রাতে পার্টি করে উদযাপন করলাম যে আমি সেই এক কোটি রোজগার করেছি— তাহলে আমি কি বোকা, না বুদ্ধিমান? সেটা আপনারাই ঠিক করুন।”
তিনি অবশ্য এও বলেছেন, কেউ যদি নিজের টাকায় এমনটা করে খুশি থাকেন, তবে তাতে কারও বিচার করার কিছু নেই। তাঁর কথায়, “আপনি খুশি, আর সেটা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছেন—এতে কোনও দোষ নেই।”
“ইন্ডাস্ট্রি নিজেই নিজের নাম খারাপ করছে”
এমন কাজ কি চলচ্চিত্রের ভাবমূর্তি নষ্ট করছে— এই প্রশ্নের উত্তরে করণ জোহর সরাসরি বলেন, “ইন্ডাস্ট্রি নিজেই নিজের নাম খারাপ করছে। এই সব কর্পোরেট বুকিংয়ের সংখ্যাগুলো ইন্ডাস্ট্রির লোকেরাই প্রচার করে।”
করণের মতে, এই কৌশল দর্শকের ওপর কোনো প্রভাব ফেলে না। তিনি বলেন, “দর্শক কি ভাবে? তাদের কাছে কর্পোরেট বা ‘ডেসপারেট’ কোনও গুরুত্ব রাখে না। তারা শুধু দেখে— সিনেমাটা ভাল না খারাপ।”
তিনি ব্যাখ্যা করেন, এই ‘সেলফ-বুকিং’-এর প্রবণতা কীভাবে বেড়েছে। এখন এমন এজেন্সিও তৈরি হয়েছে যারা টাকা নিলে প্রেক্ষাগৃহে আসন পূর্ণ করে দেয়। শুরুতে এটি ছবিকে সাময়িক একটি ‘এনার্জি’ দিলেও, এই প্রবণতা বক্স অফিস রিপোর্টের বিশ্বাসযোগ্যতাকে নষ্ট করে। তবে ইন্ডাস্ট্রির অভ্যন্তরীণ সূত্র ও করণের বক্তব্য অনুযায়ী, সিনেমার ভাগ্য শেষ পর্যন্ত দর্শকের রায়ই নির্ধারণ করে।
বক্স অফিসে সাফল্যের পাশাপাশি ব্যর্থতাও দেখেছেন এই পরিচালক। কিন্তু তাতে কোনও রাখঢাক রাখেননি তিনি। ২০২৩ সালে করণের পরিচালনায় শেষ মুক্তি পায় ‘রকি অউর রানি কি প্রেম কহানি’, যা বক্স অফিসে ভালো ব্যবসা করেছিল। আপাতত তিনি আরিয়ান খানের ‘দ্য ব্যাডস অফ বলিউড’ সহ একাধিক কাজ নিয়ে ব্যস্ত আছেন।