বছর শেষে দেশবাসীর শপিং অভ্যাসের হাড়হিম করা রিপোর্ট সামনে আনল জনপ্রিয় ডেলিভারি অ্যাপ সুইগি ইন্সটামার্ট (Swiggy Instamart)। ২০২৫ সালের এই রিপোর্ট কার্ডে দেখা যাচ্ছে, দুধ-সবজি থেকে শুরু করে সোনা বা আইফোন— ভারতীয়রা কিছুই বাদ দেয়নি। তবে সবথেকে বেশি চর্চা হচ্ছে চেন্নাইয়ের এক গ্রাহককে নিয়ে, যিনি এক বছরে ২২৮ বার অর্ডার দিয়ে মোট ১ লক্ষ ৬ হাজার ৩৯৮ টাকার কন্ডোম কিনেছেন!
রিপোর্টের কিছু চমকপ্রদ তথ্য: * কন্ডোম ক্রেজ: ইন্সটামার্টে প্রতি ১২৭টি অর্ডারের মধ্যে একটিই ছিল কন্ডোম। গত সেপ্টেম্বর মাসে এই চাহিদা একধাক্কায় ২৪ শতাংশ বেড়ে গিয়েছিল।
দামি শপিং: বেঙ্গালুরুর এক ব্যক্তি একবারে ৪.৩ লক্ষ টাকা খরচ করে ৩টি আইফোন অর্ডার করে রেকর্ড গড়েছেন। অন্যদিকে, মুম্বইয়ের এক জন শুধু ‘রেড বুল’ কিনতেই খরচ করেছেন ১৬.৩ লক্ষ টাকা!
দুধ ও চিপস: ২০২৫ সালে প্রতি সেকেন্ডে ৪ প্যাকেট করে দুধ ডেলিভারি করেছে সুইগি। এছাড়া রাতের বেলায় ভারতের ১০টির মধ্যে ৯টি শহরেই সবথেকে বেশি বিকিয়েছে মশলা চিপস।
সবুজ প্রীতি: কোচির এক বাসিন্দা সারা বছরে ৩৬৮ বার কারিপাতা অর্ডার করে তাক লাগিয়ে দিয়েছেন। এছাড়া ডিম, কলা ও দই ছিল সবথেকে কমন অর্ডারের তালিকায়।
নয়ডার এক ব্যক্তি আবার ২ লক্ষ ৬৯ হাজার টাকার ইলেকট্রনিক্স গ্যাজেট এবং চেন্নাইয়ের এক গ্রাহক ২.৪১ লক্ষ টাকার পোষ্যের খাবার অর্ডার করে আলোচনার কেন্দ্রে রয়েছেন। সব মিলিয়ে কুইক কমার্স এখন ভারতীয়দের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে।