অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে লঞ্চ হলো মারুতি সুজুকির প্রথম ইলেকট্রিক এসইউভি (Electric SUV)—e Vitara। এই কমপ্যাক্ট ইভিটি ২০২৬ সালের জানুয়ারি মাসেই বাজারে লঞ্চ করবে। ইলেকট্রিক ভেহিকল (EV) সেগমেন্টে Hyundai Creta EV, Tata Curvv EV, এবং MG ZS EV-এর মতো গাড়িগুলির সঙ্গে সরাসরি টক্কর দেবে এই নতুন মডেল।
২০২৩ সালের অটো এক্সপোতে এই গাড়িটি কনসেপ্ট মডেল হিসাবে প্রথম প্রদর্শিত হয়েছিল। এরপর চলতি বছরের ভারত মোবিলিটি গ্লোবাল এক্সপো ২০২৫-এ এর প্রোডাকশন মডেল প্রদর্শিত হয়। অবশেষে ৩ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে গাড়িটি লঞ্চ করা হয়।
e Vitara: প্ল্যাটফর্ম ও ডিজাইন
Maruti Suzuki e Vitara তৈরি করা হয়েছে বিশেষভাবে ইভি-র জন্য ডিজাইন করা HEARTECT-e প্ল্যাটফর্মে। এই প্ল্যাটফর্মে রয়েছে ফ্ল্যাট ফ্লোর ডিজাইন এবং একটি হাই ভোল্টেজ সেফটি স্ট্রাকচার।
ব্যাটারি, রেঞ্জ এবং পারফরম্যান্স:
মারুতি তাদের এই ইভি-তে দুটি ব্যাটারি প্যাকের বিকল্প দিয়েছে এবং এটি টু হুইল ড্রাইভ (2WD) ও ফোর হুইল ড্রাইভ (4WD) ফর্মাটে লঞ্চ করা হয়েছে।
| ব্যাটারি প্যাক | ভ্যারিয়েন্ট | পাওয়ার আউটপুট | রেঞ্জ (সর্বাধিক) |
| 49 kWh | 2WD | 142 bhp, 189 Nm টর্ক | (ঘোষিত হয়নি) |
| 61 kWh | 2WD এবং 4WD | 172 bhp, 189 Nm টর্ক | 543 কিমি |
সংস্থাটি দাবি করেছে, টপ ভ্যারিয়েন্টে একবার ফুল চার্জে সর্বাধিক ৫৪৩ কিমি পর্যন্ত যাওয়া সম্ভব। 61kWh ভ্যারিয়েন্টে মারুতির নিজস্ব ALLGRIP e-electric 4WD সিস্টেম দেওয়া হয়েছে, যার জন্য রিয়ার ও ফ্রন্ট হুইলে আলাদা আলাদা মোটর ব্যবহার করা হয়েছে। গাড়িটি মোট ১০টি কালার ভ্যারিয়েন্টে লঞ্চ করা হয়েছে।
ইন্টেরিয়র ও ফিচার্স:
e Vitara-র ইন্টেরিয়রে দেওয়া হয়েছে ক্লিন ড্যাশবোর্ড লে-আউট এবং স্কোয়ার শেপের এয়ার ভেন্ট। আধুনিক ফিচার্সের মধ্যে রয়েছে:
-
ডুয়েল স্ক্রিন সেটআপ (Apple Carplay ও Android Auto সহ)।
-
ইলেকট্রনিক পার্কিং ব্রেক (Electronic Parking Brake)।
-
ক্লাইমেট কন্ট্রোল।
-
১০-ভাবে পাওয়ার-অ্যাডজাস্টেবল ফ্রন্ট সিট।
মারুতি সুজুকির এই প্রথম ইভিটি ভারতের দ্রুত বর্ধনশীল ইলেকট্রিক এসইউভি বাজারে বড়সড় পরিবর্তন আনবে বলে মনে করা হচ্ছে।