ডেবিট বা ক্রেডিট কার্ড হারিয়ে গেলে বা এটিএম-এ আটকে গেলে জেনেনিন কি করণীয়

বর্তমানে ডেবিট ও ক্রেডিট কার্ডের ব্যবহার ক্রমশ বাড়ছে। শপিং মল থেকে শুরু করে অনলাইন কেনাকাটা, সর্বত্রই এই প্লাস্টিকের কার্ডগুলি লেনদেনের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে। মানিব্যাগে নগদ টাকা রাখার ঝামেলা এড়িয়ে এই কার্ডগুলি ব্যবহারে যেমন সুবিধা রয়েছে, তেমনই এটিএম থেকে সহজেই টাকা তোলার সুযোগও মেলে।

তবে, এই অতি প্রয়োজনীয় কার্ডগুলি যদি হঠাৎ হারিয়ে যায় অথবা টাকা তোলার সময় এটিএম বুথে আটকে যায়, তাহলে তাৎক্ষণিকভাবে কী পদক্ষেপ নেওয়া উচিত, তা অনেকেরই অজানা। এই পরিস্থিতিতে দ্রুত এবং সঠিক পদক্ষেপ নেওয়া আর্থিক ক্ষতির হাত থেকে বাঁচাতে পারে। আসুন জেনে নেওয়া যাক ডেবিট বা ক্রেডিট কার্ড হারিয়ে গেলে বা এটিএম-এ আটকে গেলে আপনার করণীয়:

কার্ড হারিয়ে গেলে যা করবেন:

অবিলম্বে কার্ড ব্লক করুন: ডেবিট হোক বা ক্রেডিট, কার্ড হারানোর বিষয়টি বুঝতে পারার সঙ্গে সঙ্গেই আপনার ব্যাংকের হেল্পলাইন নম্বরে ফোন করে কার্ডটি ব্লক করে দিন। দ্রুত ব্লক করার মাধ্যমে আপনি আপনার অ্যাকাউন্টের সুরক্ষা নিশ্চিত করতে পারবেন।

ব্লকের পরেও লেনদেন হলে: কার্ড ব্লক করার পরেও যদি আপনার অ্যাকাউন্ট থেকে কোনো টাকা তোলা হয়, তবে তার দায়ভার ব্যাংক বহন করবে এবং ব্যাংক সেই অর্থ আপনাকে ফেরত দিতে বাধ্য থাকবে। তবে, কার্ড ব্লক না করা পর্যন্ত কোনো অনাকাঙ্ক্ষিত লেনদেন হলে তার দায় ব্যাংক নেবে না।

ইন্টারনেট ব্যাংকিংয়ে নজর রাখুন: যদি আপনি ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করেন, তাহলে নিয়মিত আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স এবং লেনদেনগুলি পরীক্ষা করুন। কোনো অস্বাভাবিক লেনদেন নজরে এলে সঙ্গে সঙ্গেই ব্যাংক কর্তৃপক্ষকে অবহিত করুন।

ব্যাংকের নিশ্চিতকরণ বার্তা: ব্যাংক কর্তৃপক্ষকে কার্ড হারানোর বিষয়টি জানানোর পর, আপনার রেজিস্টার্ড ই-মেইলে অ্যাকাউন্ট নম্বর, কার্ড হারানোর তারিখ এবং ব্যাংককে জানানোর সময়সহ একটি নিশ্চিতকরণ বার্তা আসবে।

মেইলটি মনোযোগ সহকারে পড়ুন: প্রাপ্ত মেইলটি ভালোভাবে পড়ুন এবং লেনদেনের বিবরণগুলি খতিয়ে দেখুন। কার্ড হারানোর পরের কোনো সন্দেহজনক লেনদেন দেখলে দ্রুত ব্যাংক কর্তৃপক্ষকে জানান।

এটিএম-এ কার্ড আটকে গেলে যা করবেন:

অনেক সময় পুরনো বা ত্রুটিপূর্ণ এটিএম মেশিনের কারণে কার্ড আটকে যেতে পারে। এই ক্ষেত্রে, ব্যাংক সাধারণত সেই কার্ডটি তাদের নির্দিষ্ট শাখায় জমা রাখে।

কার্ড আটকে গেলে আতঙ্কিত না হয়ে দ্রুত ব্যাংকের হেল্পলাইন নম্বরে যোগাযোগ করুন এবং ঘটনার বিস্তারিত জানান।

এটিএম বুথের আশেপাশে ব্যাংকের কোনো কর্মী থাকলে তার সাহায্য নিন।

পরবর্তীতে ব্যাংকের নিকটস্থ শাখায় যোগাযোগ করে আপনার আটকে যাওয়া কার্ডটি ফেরত পাওয়ার প্রক্রিয়া সম্পর্কে জেনে নিন।

কিছু গুরুত্বপূর্ণ টিপস:

পিন ও পাসওয়ার্ড গোপন রাখুন: আপনার ডেবিট বা ক্রেডিট কার্ডের পিন নম্বর এবং অনলাইন লেনদেনের পাসওয়ার্ড সম্পর্কে সতর্ক থাকুন। সহজে মনে রাখা যায় এমন পাসওয়ার্ড ব্যবহার করুন এবং কখনোই কোথাও পিন বা পাসওয়ার্ড লিখে রাখবেন না, এমনকি মোবাইলেও সেভ করে রাখা উচিত নয়।

গোপন স্থানে পিন নয়: মানিব্যাগ, হ্যান্ডব্যাগ বা পকেটের মতো সহজে দেখা যায় এমন কোনো স্থানে পিন নম্বর লিখে রাখবেন না।

প্রয়োজনের বেশি কার্ড বহন করবেন না: যখন প্রয়োজন হবে, শুধুমাত্র তখনই ডেবিট বা ক্রেডিট কার্ড সঙ্গে রাখুন। অপ্রয়োজনে একাধিক কার্ড বহন করা এড়িয়ে চলুন।

জরুরি তথ্য নোট করে রাখুন: বাড়িতে একটি নোটবুকে আপনার ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, কার্ডের মেয়াদ উত্তীর্ণের তারিখ, জরুরি গ্রাহক পরিষেবা কেন্দ্রের ফোন নম্বর এবং আপনি কোন শাখা থেকে অ্যাকাউন্ট খুলেছেন সেই তথ্য লিখে রাখুন। অপ্রত্যাশিত পরিস্থিতিতে এই তথ্যগুলি সহায়ক হতে পারে।

এই সতর্কতা এবং জরুরি পরিস্থিতিতে সঠিক পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আপনি আপনার ডেবিট ও ক্রেডিট কার্ডের সুরক্ষা নিশ্চিত করতে পারেন এবং আর্থিক ক্ষতির হাত থেকে নিজেকে রক্ষা করতে পারেন।

Related Posts

© 2025 Tips24 - WordPress Theme by WPEnjoy