বাঙালি তথা ভারতীয়দের খাদ্যপ্রেমের তালিকায় বিরিয়ানির স্থান যে সবার উপরে, তা ফের প্রমাণ করল সুইগির ২০২৫ সালের বার্ষিক রিপোর্ট। বার্গার, পিৎজা বা ধোসার মতো জনপ্রিয় খাবারগুলিকে পিছনে ফেলে এ বছর অনলাইন অর্ডারের রাজমুকুট ছিনিয়ে নিল বিরিয়ানি। সুইগির তথ্য অনুযায়ী, চলতি বছরে মোট ৯.৩ কোটি বার বিরিয়ানি অর্ডার করা হয়েছে, যার অর্থ প্রতি মিনিটে গড় অর্ডার সংখ্যা ১৯৪!
রিপোর্টে দেখা যাচ্ছে, বিরিয়ানিপ্রেমীদের মধ্যে ‘চিকেন বিরিয়ানি’র জনপ্রিয়তা আকাশছোঁয়া। মোট অর্ডারের মধ্যে একা চিকেন বিরিয়ানিই ৫.৭৭ কোটি বার মগানো হয়েছে। তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে বার্গার (৪.৪২ কোটি) এবং পিৎজা (৪.০১ কোটি)। পাশাপাশি ঐতিহ্যবাহী ধোসার চাহিদাও কম নয়, যার অর্ডার সংখ্যা ২.৬২ কোটি। অন্যদিকে, মেক্সিকান, কোরিয়ান এবং তিব্বতি খাবারের প্রতিও মানুষের ঝোঁক বেড়েছে বহুগুণ।
এবারের রিপোর্টে কিছু অদ্ভুত রেকর্ডও নজর কেড়েছে। হায়দরাবাদের এক গ্রাহক এক দফায় ৪৭ হাজার টাকার ড্রাই ফ্রুট বিস্কুট অর্ডার করেছেন। আবার মুম্বইয়ের এক ব্যবহারকারী বছরে মোট ৩ হাজার বার একই খাবারের অর্ডার দিয়ে কার্যত বিশ্বরেকর্ড গড়েছেন। ভারতের মানুষের এই ভোজনরসিক চারিত্র্যই ফুটে উঠেছে অনলাইন ডেলিভারি জায়ান্টের এই সাম্প্রতিক পরিসংখ্যানে।