নবদ্বীপ ঘাটের পর এবার ‘রোড স্টেশন বাঁচাও কমিটি’! কেন এই স্টেশনটি পুনরায় চালু হওয়া জরুরি? রেল দফতরে চিঠি

দীর্ঘ প্রতীক্ষার পর কৃষ্ণনগর থেকে আমঘাটা পর্যন্ত লোকাল ট্রেন পরিষেবা চালু হওয়ার সঙ্গে সঙ্গেই এবার একটি নতুন দাবি উঠল। নবদ্বীপ ঘাট রেলস্টেশন বাঁচাও কমিটির পরে এবার ‘রোড স্টেশন বাঁচাও কমিটি’র আবির্ভাব হয়েছে। তাদের দাবি, নবনির্মিত আমঘাটা কৃষ্ণনগর লোকাল ট্রেনের স্টপেজ দেওয়ার জন্য ঐতিহাসিক রোড স্টেশনকে পুনরায় নির্মাণ করা হোক।

রোড স্টেশনের ইতিহাস:

কয়েক বছর আগে নবদ্বীপ ঘাট থেকে শান্তিপুর পর্যন্ত ন্যারোগেজ (Narrow Gauge) ট্রেন চলত। সেই সময় নবদ্বীপ ঘাট এবং আমঘাটা স্টেশনের মাঝে একটি ছোট স্টেশন ছিল, যার নাম ছিল রোড স্টেশন। সেই ইতিহাসের কারণে আজও কৃষ্ণনগর চার গেটের (Char Gate) আগে বাস স্টপেজকে অনেকে রোড স্টেশন নামেই চেনেন। এখন যদিও সেই ট্র্যাকের ওপর দিয়ে রেলের চাকা গড়ায়, কিন্তু সেখানে কোনো স্টপেজ নেই।

কেন রোড স্টেশন জরুরি?

‘রোড স্টেশন বাঁচাও কমিটি’র মূল দাবি হলো—শুধু আমঘাটা স্টেশন করলে হবে না, নবদ্বীপ ঘাট থেকে কৃষ্ণনগর পর্যন্ত যেই নতুন ট্রেন চলছে, তাতে নতুন করে রোড স্টেশন চালু করা হোক।

কমিটির সদস্যদের মতে, এই জায়গার ভৌগোলিক গুরুত্ব রয়েছে যথেষ্ট। এই রাস্তা দিয়েই রাজ্য সড়ক চলে গিয়েছে, যা পূর্ব বর্ধমান এবং নদিয়াকে সংযুক্ত করছে। এখানে স্টেশন তৈরি হলে বহু মানুষের যাতায়াত সহজ হবে এবং তাঁরা উপকৃত হবেন।

কমিটি জানিয়েছে, রোড স্টেশন পুনর্নির্মাণের দাবিতে তারা ইতিমধ্যেই রেলের বিভিন্ন দফতরে চিঠি দেবে।

নবদ্বীপ ঘাট পর্যন্ত সম্প্রসারণের দাবি:

উল্লেখ্য, সাধারণ মানুষের দীর্ঘদিনের দাবি ছিল ট্রেনটিকে আমঘাটা পর্যন্ত নয়, নবদ্বীপ ঘাট পর্যন্ত নিয়ে যাওয়া হোক। রেলের তরফ থেকে সেই সম্প্রসারণের কাজ শুরু হলেও, এরই মধ্যে আমঘাটা ও কৃষ্ণনগরের মাঝে রোড স্টেশন নির্মাণের নতুন দাবিটি যুক্ত হলো।

Related Posts

© 2025 Tips24 - WordPress Theme by WPEnjoy