দেশের অর্থনীতিতে ক্যুইক কমার্স এবং অনলাইন ফুড ডেলিভারি জোয়ার আনলেও, এবার অ্যাপ-নির্ভর ব্যবসায় বড়সড় ধাক্কার ইঙ্গিত মিলছে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের চাঞ্চল্যকর রিপোর্ট অনুযায়ী, দেশের প্রায় ৩৫ শতাংশ রেস্তোরাঁ এখন আর সুইগি (Swiggy) বা জোম্যাটোর (Zomato) সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক রাখতে চাইছে না।
এই চরম আপত্তির মূলে রয়েছে ‘কমিশন’ নিয়ে দীর্ঘদিনের বিবাদ। রেস্তোরাঁ মালিকদের দাবি, বিক্রির পরিমাণ বাড়লেও লভ্যাংশের সিংহভাগই শুষে নিচ্ছে এই ডেলিভারি অ্যাপগুলি। ফলে দিনরাত পরিশ্রম করেও লাভের অঙ্ক আশানুরূপ হচ্ছে না। এই কমিশন যুদ্ধ গত কয়েক বছর ধরে চললেও বর্তমানে তা চরম পর্যায়ে পৌঁছেছে। বিশেষ করে বড় এবং মাঝারি মাপের রেস্তোরাঁগুলো এখন এই অ্যাপ-নির্ভরতা কাটিয়ে নিজস্ব পরিকাঠামোয় ফেরার কথা ভাবছে।
তবে মুদ্রার উল্টো পিঠও আছে। ছোট ছোট রেস্তোরাঁগুলো এখনও অ্যাপের মায়া কাটাতে পারছে না। তাদের মতে, এই অনলাইন প্ল্যাটফর্মগুলোর মাধ্যমেই তারা দূর-দূরান্তের ক্রেতাদের কাছে পৌঁছাতে পারছে এবং ব্যবসার প্রসার ঘটছে। ফলে কমিশন নিয়ে অসন্তোষ থাকলেও অস্তিত্ব রক্ষার তাগিদে এখনই তারা সম্পর্ক ছিন্ন করার সাহস পাচ্ছে না। এখন দেখার, রেস্তোরাঁগুলোর এই অসন্তোষ অনলাইন ফুড ডেলিভারির ভবিষ্যতে কোনও বড় পরিবর্তন আনে কি না।