দেশের প্রধান বিমান সংস্থা ইন্ডিগো (IndiGo) নজিরবিহীন বিশৃঙ্খলার মুখে পড়েছে। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, ৩ ডিসেম্বর দেশের ছ’টি প্রধান বিমানবন্দর থেকে মাত্র ১৯.৭ শতাংশ ইন্ডিগো ফ্লাইট সময়মতো পৌঁছেছে ও ছেড়ে গিয়েছে। বুধবার নতুন FDTL (ফ্লাইটে কাজের সময়সীমা) নিয়ম বাস্তবায়নের পর ক্রু সংকট-সহ বিভিন্ন কারণে ইন্ডিগো ১৫0টিরও বেশি ফ্লাইট বাতিল করেছে এবং কয়েক’শো বিমান বিলম্বিত হয়েছে।
পাইলটদের অভিযোগ ও DGCA-কে চিঠি:
পাইলটদের সংগঠন ফেডারেশন অফ ইন্ডিয়ান পাইলটস (FIP) অভিযোগ করেছে, ইন্ডিগোর সাম্প্রতিক এই বিপর্যয়ের মূল কারণ হলো, দিল্লি হাইকোর্টের নির্দেশিত FDTL নিয়মাবলী অনুসারে পাইলটদের পর্যাপ্ত ব্যবস্থা করতে বিমান সংস্থাটি ব্যর্থ হয়েছে।
DGCA-কে লেখা এক চিঠিতে FIP অভিযোগ করেছে:
অবৈজ্ঞানিক নিয়োগ স্থগিত: FDTL নিয়ম বাস্তবায়নের জন্য দুই বছরের প্রস্তুতিমূলক সময়সীমা পাওয়ার পরেও ইন্ডিগো অবৈজ্ঞানিকভাবে নিয়োগ স্থগিত রেখেছে।
বেতন ও ছুটি কমানো: FIP অভিযোগ করেছে যে, ১ জুলাই FDTL-এর প্রথম ধাপ চালু হওয়ার পর ইন্ডিগো পাইলটদের ছুটির কোটা কমিয়ে দিয়েছে এবং এই পদক্ষেপগুলির প্রতিক্রিয়া কর্মীদের মনোবলকে ক্ষতিগ্রস্ত করেছে।
স্লট পুনর্বণ্টনের অনুরোধ: FIP সুরক্ষা নিয়ন্ত্রক DGCA-কে অনুরোধ করেছে যে, যে বিমান সংস্থাগুলির পর্যাপ্ত কর্মী নেই, তাদের ফ্লাইটের সময়সূচি যেন অনুমোদন না করা হয়। পাশাপাশি, ইন্ডিগো যদি কর্মী ঘাটতির কারণে যাত্রীদের প্রতি তাদের প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়, তবে তাদের স্লট পুনর্মূল্যায়ন ও পুনর্বণ্টন করে অন্য বিমান সংস্থাগুলিকে দেওয়া হোক।
শীতকালীন সময়সূচি সম্প্রসারণ:
পাইলটদের সংগঠন আরও অভিযোগ করেছে, ইন্ডিগো এখনও অতিরিক্ত পাইলট নিয়োগ বা প্রশিক্ষণ না দিয়েই তাদের শীতকালীন সময়সূচি সম্প্রসারণ করেছে। শীতকালীন সময়সূচির জন্য ইন্ডিগো গত বছরের তুলনায় প্রায় ১০ শতাংশ বেশি (সপ্তাহে ১৫,০১৪টি) ফ্লাইটের অনুমোদন পেয়েছে।
FDTL নিয়ম বাস্তবায়ন:
DGCA পর্যায়ক্রমে ইন্ডিগো ও এয়ার ইন্ডিয়ার মতো বিমান সংস্থাগুলির জন্য FDTL নিয়মগুলি চালু করেছে। এই নিয়মগুলির দ্বিতীয় পর্যায়, যা রাতের অবতরণের সংখ্যা ছয় থেকে কমিয়ে দুটি করে, তা ১ নভেম্বর থেকে কার্যকর করা হয়েছিল। মূলত এই নিয়মগুলি ২০২৪ সালের মার্চ থেকে কার্যকর হওয়ার কথা ছিল, কিন্তু বিমান সংস্থাগুলি ক্রু প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে ধাপে ধাপে বাস্তবায়ন চেয়েছিল।