বেসরকারি কুরিয়ার সংস্থাগুলিকে কড়া টক্কর দিতে এবার খোলনলচে বদলে যাচ্ছে ভারতীয় ডাকবিভাগ (India Post)। গ্রাহক পরিষেবার মান বাড়াতে এবং লোকসান সামাল দিতে নতুন বছরের শুরুতেই অর্থাৎ জানুয়ারি মাস থেকে ‘২৪ ঘণ্টা ডেলিভারি’ পরিষেবা চালু করতে চলেছে কেন্দ্র। এই পরিষেবার সবথেকে বড় চমক হল, নির্ধারিত সময়ের মধ্যে পার্সেল না পৌঁছালেই গ্রাহকের পুরো টাকা ফেরত দেবে ডাকবিভাগ।
প্রাথমিক পর্যায়ে কলকাতা, দিল্লি, মুম্বই, চেন্নাই, বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদ—এই ছয়টি মেট্রো শহরকে এই বিশেষ পরিষেবার আওতায় আনা হয়েছে। গত ২০২৪-২৫ অর্থবর্ষে ডাকবিভাগের লোকসান বেড়ে দাঁড়িয়েছে প্রায় ২৫ হাজার কোটি টাকা। এই বিশাল আর্থিক ঘাটতি পূরণ করতে এবং প্রতিযোগিতায় টিকে থাকতেই এই প্রিমিয়াম পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
খরচের বিবরণ ও ক্যাটেগরি: ডাকবিভাগ সূত্রে খবর, আপাতত ৫০০ গ্রাম পর্যন্ত ওজনের নথির ক্ষেত্রে এই সুপার-ফাস্ট ডেলিভারি পাওয়া যাবে। খরচের বিষয়টি তিনটি ভাগে ভাগ করা হয়েছে— ৫০ গ্রাম, ২৫০ গ্রাম এবং ৫০০ গ্রাম।
স্থানীয় এলাকার ক্ষেত্রে ৫০ গ্রাম পর্যন্ত ওজনের জন্য ন্যূনতম খরচ পড়বে ৩৮ টাকা।
২০০০ কিমি বা তার বেশি দূরত্বের ক্ষেত্রে এই একই ওজনের পার্সেল পাঠাতে খরচ পড়বে সর্বোচ্চ ১৮৬ টাকা।
সমস্ত চার্জের ওপর অতিরিক্ত ৫ শতাংশ জিএসটি (GST) প্রযোজ্য হবে।
বুকিংয়ের সময়সীমা ও নিয়ম: গ্রাহকরা চাইলে বিমা বা রেজিস্ট্রেশনের মতো অতিরিক্ত সুবিধাও নিতে পারবেন। এই পরিষেবার একটি বিশেষ বৈশিষ্ট্য হল ‘আগে পরিষেবা পরে পেমেন্ট’-এর সুবিধা। প্রতিদিন বিকেল ৪টের মধ্যে বুকিং করলে পরের দিনই পৌঁছে যাবে পার্সেল। তবে কিছু বিশেষ ক্ষেত্রে সন্ধ্যা ৬টা পর্যন্ত বুকিংয়ের সুযোগ মিলবে।
নির্ধারিত সময়ে ডেলিভারি না হলে যেমন টাকা ফেরত পাওয়া যাবে, তেমনই পার্সেল হারিয়ে গেলে বা নষ্ট হলে সর্বোচ্চ ১০০০ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দেবে ডাকবিভাগ। ২৪ ঘণ্টার পাশাপাশি খুব শীঘ্রই ৪৮ ঘণ্টার গ্যারান্টি ডেলিভারি পরিষেবাও শুরু হতে চলেছে বলে জানানো হয়েছে।