দীপাবলি, ভাইফোঁটা এবং ছটপুজোর মরশুমে ট্রেনের টিকিটের চাহিদা যখন তুঙ্গে, ঠিক তখনই বড়সসড়স সমস্যার মুখে পড়লেন যাত্রীরা। শুক্রবার সকাল থেকে আচমকা বিকল হয়ে পড়ল IRCTC-র ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ। বিশেষ করে তৎকাল টিকিট বুকিংয়ের সময়েই এই বিপর্যয় ঘটায় লক্ষ লক্ষ যাত্রী চরম ভোগান্তির শিকার হয়েছেন। অনেকে এই ঘটনাকে ‘উৎসবের আগের দুঃস্বপ্ন’ বলেও বর্ণনা করেছেন।
তৎকাল বুকিংয়ের সময়েই ব্ল্যাকআউট
জানা গিয়েছে, এদিন সকাল ১০টা নাগাদ হঠাৎ করেই ডাউন হয়ে যায় IRCTC-র অনলাইন প্ল্যাটফর্ম। সাধারণত, সকাল ১০টায় এসি কোচের এবং সকাল ১১টায় স্লিপার ক্লাসের তৎকাল টিকিট বুকিং শুরু হয়। বুকিং শুরু হওয়ার ঠিক আগেই সিস্টেম বন্ধ হয়ে যাওয়ায় হাজার হাজার ব্যবহারকারী নিশ্চিত টিকিট বুকিংয়ের বদলে কেবল ‘ত্রুটির বার্তা’ দেখতে বাধ্য হন।
IRCTC-র ওয়েবসাইটে প্রথমে জানানো হয়েছিল, ঘণ্টাখানেকের জন্য পরিষেবা বিঘ্নিত হয়েছে। এই সময়ে টিকিট বুকিং এবং বাতিলের অপশন পাওয়া যাবে না। কিন্তু ১১টা পেরিয়ে গেলেও পরিষেবা স্বাভাবিক হয়নি বলে অভিযোগ জানিয়েছেন অধিকাংশ ব্যবহারকারী। ক্ষুব্ধ যাত্রীরা সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিয়েছেন। তাঁদের অভিযোগ, গত কয়েকদিন ধরেই সিস্টেমটি ধীরগতিতে চলছিল, এদিন তা পুরোপুরি বন্ধ হয়ে যায়।
জরুরি পরিষেবার জন্য হেল্পলাইন
টিকিট বুকিং বন্ধ থাকলেও, বাতিল বা অন্য জরুরি পরিষেবার জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে IRCTC কর্তৃপক্ষ। টিকিট বাতিল কিংবা টিডিআর (TDR) করার জন্য যাত্রীদের নিম্নলিখিত নম্বরগুলিতে যোগাযোগ করতে বলা হয়েছে:
ফোন নম্বর: 8044647999 অথবা 8035734999
ইমেল আইডি: etickets@rcte.co.in
তবে এই উৎসবের সময়ে হঠাৎ ওয়েবসাইট ও অ্যাপ ডাউন হওয়ায় ঘরমুখী এবং পর্যটকরা দু’পক্ষই চরম সঙ্কটের মুখে পড়েছেন। দ্রুত এই সমস্যার সমাধান না হলে হাজার হাজার টিকিট বুকিং আটকে থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।