ভারতের ইলেকট্রিক গাড়ির বাজারে এবার বড় ধরনের পদক্ষেপ নিতে চলেছে দেশের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারক সংস্থা মারুতি সুজুকি (Maruti Suzuki)। কোম্পানি তাদের বহু প্রতীক্ষিত EV মডেল Maruti Suzuki e-Vitara-কে আবার প্রদর্শন করেছে এবং ঘোষণা করেছে যে এটি জানুয়ারি ২০২৬-এ আনুষ্ঠানিকভাবে লঞ্চ হবে। এটি মারুতির প্রথম সাধারণের জন্য তৈরি ব্যাটারি-ইলেকট্রিক SUV, যা ভারতের EV সেগমেন্টে একটি শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিসেবে মাথা তুলতে চলেছে।
প্ল্যাটফর্ম ও ডিজাইন: e-Vitara তৈরি হয়েছে নতুন HEARTECT-e প্ল্যাটফর্মে, যা EV-এর জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। এই আর্কিটেকচারে ফ্ল্যাট ফ্লোর ডিজাইন, শক্তিশালী হাই-ভোল্টেজ সেফটি স্ট্রাকচার এবং প্রশস্ত কেবিন রয়েছে। কমপ্যাক্ট SUV সেগমেন্টে এটি মোট দশটি রঙ অপশনে পাওয়া যাবে, যার মধ্যে চারটি ডুয়াল-টোন থিম।
ব্যাটারি, রেঞ্জ ও পারফরম্যান্সের প্রতিশ্রুতি: এই মডেলে দুটি ব্যাটারি প্যাক থাকবে:
ছোট প্যাক: ৪৯ কিলোওয়াট আওয়ার LFP ব্যাটারি (শুধুমাত্র 2WD ভ্যারিয়েন্টে)। এই মডেল WLTP রেঞ্জ হিসেবে ৩৪ কিমি পর্যন্ত যাওয়ার দাবি করছে।
বড় প্যাক: ৬১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি (2WD এবং 4WD উভয় বিকল্পেই)। 2WD মডেল একক চার্জে ৫৪ কিমি (ARAI) রেঞ্জের দাবি রয়েছে।
নতুন ALLGRIP-e ইলেকট্রিক 4WD সিস্টেম যুক্ত 4WD ভ্যারিয়েন্টে স্বাধীন সামনে ও পেছনের e-Axle মোটর থাকবে এবং টর্ক বাড়িয়ে ৩০০ Nm করা হয়েছে, যা দুর্দান্ত অফ-রোড সক্ষমতা দেবে।
প্রযুক্তি ও নিরাপত্তা: e-Vitara হবে প্রথম মারুতি মডেল যা Level-2 ADAS (অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম) সুবিধা দেবে। এর মধ্যে লেন কিপ অ্যাসিস্ট, অ্যাডাপটিভ ক্রুজ কন্ট্রোল ও ইমার্জেন্সি ব্রেকিং-এর মতো উন্নত প্রযুক্তি রয়েছে।
অভ্যন্তর ও ফিচার: অভ্যন্তরে রয়েছে আধুনিক দ্বৈত-স্ক্রিন সেটআপ—১০.১-ইঞ্চি ইনফোটেইনমেন্ট ইউনিট এবং ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার। এতে প্যানোরামিক সানরুফ, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, ওয়্যারলেস চার্জার এবং EPB (ইলেকট্রনিক পার্কিং ব্রেক) সহ অত্যাধুনিক সুবিধা রয়েছে। নিরাপত্তার ক্ষেত্রে এটি Bharat NCAP ক্র্যাশ টেস্টে 5-স্টার রেটিং অর্জন করেছে।
লঞ্চের সময় দামের ঘোষণা না করা হলেও, বাজার বিশ্লেষকরা আশা করছেন, এটি টাটা নেক্সন EV সহ অন্যান্য কমপ্যাক্ট EV SUV-এর সঙ্গে পাল্লা দিতে প্রতিযোগিতামূলক দামে পাওয়া যাবে।