ইন্ডিগো (IndiGo) সঙ্কটে নজিরবিহীন সিদ্ধান্ত! পাইলটদের ৪৮ ঘণ্টার সাপ্তাহিক বিশ্রামের নিয়ম সাময়িকভাবে প্রত্যাহার করল DGCA

দেশজুড়ে ইন্ডিগো এবং আকাসা এয়ারের পরিষেবা ভেঙে পড়ার জেরে চরম ভোগান্তিতে যাত্রীরা। ইন্ডিগো আজও শতাধিক বিমান বাতিল করেছে, অন্যদিকে আকাসা এয়ারের টিকিট বুকিং এবং চেক-ইনে সমস্যা হচ্ছে। এই নজিরবিহীন পরিস্থিতিতে ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন (DGCA) তাদের নতুন ফ্লাইট ডিউটি টাইম লিমিটেশন রুলস (FDTL) এর একটি অংশ অবিলম্বে প্রত্যাহার করে নিল। তবে এই পরিবর্তন সাময়িক।

চলতি সপ্তাহের শুরু থেকেই ইন্ডিগোয় অচলাবস্থা চলছে। নতুন ডিউটির নিয়ম অনুযায়ী রোস্টার তৈরি করতে গিয়ে চরম পাইলট ও ক্রু-সঙ্কট দেখা দেওয়ায় মঙ্গলবার থেকে ১২০০, ৭০০, এমনকি বৃহস্পতিবার ৫৫০-রও বেশি বিমান বাতিল হয়েছে।

সমস্যার মূলে ছিল FDTL রুলস: ডিউটি টাইম লিমিটেশন রুলস অনুযায়ী, পাইলট ও বিমান কর্মীদের সাপ্তাহিক বিশ্রাম এবং ডিউটির সময়ের নতুন নিয়ম চালু হয়েছিল। নতুন নিয়মে বলা হয়েছিল, সাপ্তাহিক বিশ্রামের জন্য যে ছুটি হয় (৪৮ ঘণ্টা), তার মধ্যে অন্য কোনও ছুটি অন্তর্ভুক্ত করা যাবে না। অর্থাৎ, পাইলটদের সাপ্তাহিক বিশ্রামের সময় ৪৮ ঘণ্টা নিশ্চিত করতেই হবে, যা অন্য কোনও ছুটির সঙ্গে অ্যাডজাস্ট করা যাবে না।

এই নিয়ম কার্যকর করতে গিয়েই ইন্ডিগোর মতো বড় সংস্থা, যারা দৈনিক ২২০০ আন্তর্জাতিক ও অন্তর্দেশীয় বিমান ওঠানামা করায়, তাদের পরিষেবা স্তব্ধ হয়ে যায়।

DGCA-এর জরুরি পদক্ষেপ: দিনের পর দিন শতাধিক বিমান বাতিল হওয়ার পর আজ, ৫ ডিসেম্বর, ডিজিসিএ বিবৃতি জারি করে জানায়, “পরিষেবা ব্যাহত হওয়া ও বিভিন্ন এয়ারলাইন্সের আবেদন মেনে আগের নিয়মে কিছু পরিবর্তন করা হয়েছে।”

ডিজিসিএ-র নিয়ম আংশিক প্রত্যাহার করে নেওয়ায়, এবার এয়ারলাইন্সগুলিকে পাইলট ও ফ্লাইটের ক্রু মেম্বারদের রোস্টার তৈরির ক্ষেত্রে সাপ্তাহিক ছুটি ও অন্য ছুটির মধ্যে আলাদা বিভাজন করার প্রয়োজন পড়বে না। অর্থাৎ সপ্তাহে ৪৮ ঘণ্টার বেশি ছুটি আপাতত তারা পাবেন না। এর আগে গতকাল রাতেও FDTL-এর আরেকটি নিয়মে পরিবর্তন এনে পাইলটদের সর্বাধিক ১২ ঘণ্টার ডিউটি বাড়িয়ে ১৪ ঘণ্টা করা হয়েছিল।

সংস্থা স্বীকার করেছে যে রোস্টার তৈরিতে ভুল হয়েছে এবং নতুন নিয়মে পাইলটদের বিশ্রামের সময় ৩৬ ঘণ্টা থেকে বাড়িয়ে ৪৮ ঘণ্টা করতেই এই সঙ্কট সৃষ্টি হয়েছে।

Related Posts

© 2025 Tips24 - WordPress Theme by WPEnjoy