এবারের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (KIFF 2025) অন্যতম প্রধান আকর্ষণ হলো ‘ফোকাস কান্ট্রি: পোল্যান্ড’। সব মিলিয়ে ১৯টি পোলিশ চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে এই উৎসবে, যা ভারতীয় দর্শকদের কাছে পোল্যান্ডের সমৃদ্ধ ইতিহাস ও গভীর অস্তিত্ববাদী চিন্তাভাবনাকে তুলে ধরবে।
হাসের শতবর্ষ এবং কালজয়ী সংকলন
প্রয়াত পোলিশ চলচ্চিত্রকার Wojciech Jerzy Has-এর শতবর্ষ উপলক্ষে তাঁর তিনটি বিখ্যাত ছবি বিশেষ গুরুত্ব পাচ্ছে। ছবিগুলি হলো:
‘দ্য আওয়ারগ্লাস স্যানাটোরিয়াম’
‘দ্য সারাগোসা ম্যানুস্ক্রিপ্ট’
‘দ্য ডায়ালেক্টিক্স অব ফ্লোর’ (সম্ভবত মূল টেক্সটে ‘THE’ দ্বারা এই ছবিটিকেই বোঝানো হয়েছে।)
‘ফোকাস কান্ট্রি: পোল্যান্ড’ বিভাগে ক্লাসিক এবং সমকালীন পোলিশ সিনেমার এক বিরল সংকলন দেখানো হচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো:
আন্দ্রেজ ওয়াজদার ‘অ্যাশেস অ্যান্ড ডায়মন্ডস’
ক্রিস্টফ কিসলোস্কির ‘দ্য ডাবল লাইফ অব ভেরোনিক’
ক্রিস্টফ জানুসির ‘ইলুমিনেশন’
রোমান পোলানস্কির প্রারম্ভিক ছবি ‘নাইফ ইন দ্য ওয়াটার’
৭ নভেম্বর দেখানো হয় সমকালীন পোলিশ ছবি ‘Chopin, A sonata in Paris’, যা দর্শকদের মন কেড়ে নিয়েছে।
পোলিশ সিনেমায় ‘দ্বন্দ্ব’ ও বাঙালি সংযোগ
এই ছবিগুলি নিছক বিনোদনের জন্য বেছে নেওয়া হয়নি। আয়োজকদের আশা, ভারতীয় দর্শক এর মাধ্যমে পোল্যান্ডের যুদ্ধোত্তর স্মৃতি, অস্তিত্ববাদী ভাবনা ও রোমান্টিক প্রতিরোধের সৌন্দর্যের সঙ্গে পরিচিত হতে পারবে। পোলিশ সিনেমার মূল আকর্ষণ হলো এর গভীর দ্বন্দ্ব: বিশ্বাস ও হতাশার দ্বন্দ্ব, ধর্ম ও বিজ্ঞানের দ্বন্দ্ব, এবং দেহ ও আত্মার দ্বন্দ্ব।
কিশলোভস্কির ছবিতে নৈতিক সংকট, ওয়াজদার ছবিতে মানবিকতা পুনরুদ্ধার, আর হাসের ছবিতে সময় ও মৃত্যুর মধ্য দিয়ে আত্মার যাত্রা—সব মিলিয়ে পোলিশ চলচ্চিত্র যেন মানবমনের এক প্রতীকী মানচিত্র। এই দ্বন্দ্বই বাঙালি দর্শকের কাছে অত্যন্ত আকর্ষণীয়, কারণ বাঙালির শিল্প ও জীবনও সেই দ্বন্দ্বেরই ফসল।
প্রদর্শনী ও আলোচনা সভা
সিনেমার পাশাপাশি গগনেন্দ্র প্রদর্শশালার দোতলায় চলছে ‘ফোকাস কান্ট্রি পোল্যান্ড’-কে কেন্দ্র করে একটি বিশেষ প্রদর্শনী। এছাড়াও, উৎসবে আলোচনা সভা এবং পরিচালকদের সঙ্গে কথোপকথনের ব্যবস্থা করা হয়েছে। একটি বিশেষ সেমিনার, ‘সিনেমা অফ কনসায়েন্স’ নামে আয়োজিত হবে, যেখানে পোল্যান্ড ও ভারতের সিনেমার সামাজিক ভূমিকা নিয়ে আলোচনা হবে।
প্রদর্শনী দেখতে হাজির ছিলেন পোল্যান্ডের রাষ্ট্রদূত HE Dr Piotr Świtalski, ‘Chopin, A Sonata In Paris’ ছবির পরিচালক Mr Michał Kwieciński এবং প্রযোজক Magda Pietrowska। এদিন সাংবাদিক সম্মেলনে এসে পরিচালক Michał Kwieciński বাংলা ছবির মানের ভূয়সী প্রশংসা করেন এবং বলেন, “বাংলা ছবির মান খুব উন্নত। এর মধ্যে একটা পাওয়ার আছে।” এছাড়াও টলিউড পরিচালক সুদেষ্ণা রায়-সহ আরও অনেকে উপস্থিত ছিলেন।