কেন্দ্রীয় কর্মীদের পকেটে বিরাট স্বস্তি! ৩ শতাংশ বেড়ে ডিএ পৌঁছল সরাসরি ৬৩%-এ, কার কত বাড়ল? রইল হিসাব

দেশের কোটি কোটি কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীদের জন্য এক দুর্দান্ত সুখবর। উৎসবের মরশুমের আবহে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বা ডিএ (DA) আরও ৩ শতাংশ বাড়ানোর অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর ফলে এতদিন ধরে চলা ৬০ শতাংশ ডিএ-র হার একলাফে বেড়ে পৌঁছে গেল সোজা ৬৩ শতাংশে। শুধু কর্মীরাই নন, একই সঙ্গে কেন্দ্রীয় পেনশনভোগীদের ডিয়ারনেস রিলিফ বা ডিআর (DR)-ও ৩ শতাংশ বাড়ানো হয়েছে।

কবে থেকে কার্যকর ও কত মিলবে বকেয়া? প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারি নির্দেশিকা অনুযায়ী, নতুন এই বর্ধিত ডিএ হার কার্যকর হবে চলতি বছরের ১ জুলাই থেকে। এর ফলে জুলাই, অগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর—এই চার মাসের বর্ধিত মহার্ঘ ভাতার বকেয়া টাকাও হাতে পাবেন কর্মীরা।

কার কত বেতন বাড়বে? (হিসাব): সরকারের এই পদক্ষেপে কার পকেটে ঠিক কত টাকা অতিরিক্ত ঢুকবে, তার একটি প্রাথমিক হিসাব সামনে এসেছে:

  • ১৮,০০০ টাকা মূল বেতন: যাঁদের বেসিক স্যালারি ১৮,০০০ টাকা, তাঁদের ৬০ শতাংশ হারে ডিএ মিলত ১০,৮০০ টাকা। এখন ৬৩ শতাংশ হারে তা বেড়ে হবে ১১,৩৪০ টাকা। অর্থাৎ প্রতি মাসে পকেটে ঢুকবে অতিরিক্ত ৫৪০ টাকা।

  • ২৯,২০০ টাকা মূল বেতন: যাঁদের মূল বেতন ২৯,২০০ টাকা, তাঁদের আগের ১৭,৫২০ টাকার জায়গায় নতুন হারে ডিএ বেড়ে হবে ১৮,৩৯৬ টাকা। অর্থাৎ তাঁরা প্রতি মাসে অতিরিক্ত পাবেন ৮৭৬ টাকা। একইভাবে মূল বেতন যতো বেশি হবে, মহার্ঘ ভাতা বৃদ্ধির অঙ্কও ততোই বেশি হবে।

উপকার পাবেন কত মানুষ? কেন্দ্রের এই ঘোষণায় সরাসরি উপকৃত হবেন প্রায় ৪৮.৫৪ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী এবং ৬৮.৭১ লক্ষ পেনশনভোগী। সবমিলিয়ে এক কোটিরও বেশি মানুষ এই আর্থিক সুবিধা পেতে চলেছেন। এর ফলে সরকারি কোষাগার থেকে প্রতি বছর অতিরিক্ত প্রায় ১০,০১৬.১০ কোটি টাকা খরচ হবে বলে জানা গেছে। সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনেই মূল্যবৃদ্ধির সঙ্গে লড়াই করতে বছরে দু’বার এই ডিএ সংশোধন করে থাকে কেন্দ্র।