চুল পড়া কমবে এবং চুল দ্রুত ঘন কালো ও লম্বা হবে কিভাবে? জেনেনিন কিছু উপায়

চুল পড়ে যাওয়া আজকাল খুবই কমন একটি সমস্যা। আর এই সমস্যা নারী-পুরুষ উভয়েরই হয়ে থাকে। এর থেকে রক্ষা পেতে নানা রকম প্রসাধনীর ব্যবহার করেন অনেকেই।

তবে এসব প্রসাধনী স্বল্পসময়ের জন্য কাজে দিলেও, দীর্ঘসময়ের জন্য চুল ও ত্বকের ক্ষতি করে ফেলে। তাই কিছু ঘরোয়া ও প্রাকৃতিক উপায়ে এই সমস্যার সমাধান করে ফেলুন। এতে চুলের কোনো ক্ষতি হবে না। বরং চুল পড়া কমবে এবং চুল দ্রুত ঘন কালো ও লম্বা হবে। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো-

১. অলিভ অয়েল, মধু ও দারুচিনি
৫ টেবিল চামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল, ১ চা চামচ দারুচিনি গুঁড়া এবং ৩ টেবিল চামচ মধু ব্যবহার করে একটি হেয়ার মাস্ক তৈরি করে নিন। এক্ষেত্রে অলিভ অয়েল ও মধু একসঙ্গে গরম করে নিন। তারপর দারুচিনি গুঁড়া দিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন। এই মাস্ক মাথার তালুতে এবং চুলের গোড়ায় ম্যাসাজ করে নিন। বাকি থাকলে তা চুলে মাখিয়ে নিন। শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখুন ৪০ মিনিট। এরপর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন এই মাস্ক ব্যবহার করতে পারেন। চুল পড়া কমানোর পাশাপাশি পাতলা চুল ঘন করে এই মাস্ক।

২. অ্যাপল সাইডার ভিনেগার
চুল, ত্বক ও স্বাস্থ্যের উপকারে দারুণ একটি উপকরণ অ্যাপল সাইডার ভিনেগার। এতে প্রচুর পরিমাণে অ্যাসিটিক এসিড থাকে। এক কাপ জলের সঙ্গে ২ থেকে ৪ টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনেগার মিশিয়ে তা দিয়ে চুল ধুয়ে নিন। এরপর চুলে শ্যাম্পু করে ফেলুন। এতে চুল পড়া কমে যাবে।

৩. ভিটামিন
ভিটামিন সি এবং বায়োটিনের মতো কিছু ভিটামিন চুলের বৃদ্ধি ত্বরান্বিত করে। এই ভিটামিন খাবার থেকেও নিতে পারেন, বা ভিটামিন ট্যাবলেট খেতে পারেন। খেতে পারেন লেবু জাতীয় ফল, ব্রকলি এবং পালং শাক।

৪. স্ট্রেস কমান
সম্পর্ক, চাকরি বা আর্থিক বিষয়ে স্ট্রেস চুলের জন্য ক্ষতিকর হতে পারে। স্ট্রেস কমাতে পারলে চুল সুস্থ হয়ে উঠবে। এর জন্য ইয়োগা বা মেডিটেশন করে দেখতে পারেন।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy