শীত পড়তেই কি আপনি হাঁটুর ব্যথায় কাবু? তাহলে জেনেনিন এই বিষয়ে কি বলছে চিকিৎসকরা

প্রকৃতিতে এখন শীতকাল চলছে। এ সময় বয়স্কদের তো বটেই, অল্প বয়সিদের মধ্যেও নানা শারীরিক সমস্যা দেখা যায়। এই সমস্যাগুলি মধ্যে সবচেয়ে বেশি হাঁটুর ব্যথা দেখা যায়। শুধু শীতকাল বলে নয়, ষাটোর্ধ্ব ব্যক্তিদের মধ্যে সারাবছরই হাঁটু ব্যথায় আক্রান্ত হতে দেখা যায়। তবে শীতকালে ব্যথা বাড়লে ঘরোয়া কিছু পদ্ধতি অসুসলন করতে পারেন। যেমন-

নিয়ম করে শরীরচর্চা : সব ঋতুতে তো বটেই শীতকালে ব্যথা যাতে না বাড়ে সেজন্য নিয়মিত শরীরচর্চার অভ্যাস বজায় রাখুন। নিয়মিত ব্যায়াম বা হাঁটাহাঁটি করলে ব্যথার উপশম পাওয়া যায়।

ওজন নিয়ন্ত্রণ 
: হাঁটু ব্যথার অন্যতম একটি কারণ শরীরের অতিরিক্ত ওজন। শরীরের অত্যধিক ওজন হাঁটুর উপর চাপ ফেলে। তাই হাঁটু ভাল রাখতে এবং ব্যথা নিয়ন্ত্রণ করতে ওজন কমানোটা জরুরি।

ঠান্ডা এবং গরম জলের সেঁক : শীতকালে হাঁটু ব্যথা বাড়লে সবচেয়ে কাজ দেয় ঠান্ডা এবং গরম জলের সেঁক। হাঁটু ফুলে গেলে বা হাঁটুর সংক্রান্ত আরও অন্যান্য সমস্যাতেও প্রাথমিকভাবে কাজ দেয় ঠান্ডা এবং গরম জলের সেঁক।

ব্যথা বাড়লে ফিজিওথেরাপি করতে পারেন

শীতকালে অনেকেরই হঠাৎ করে হাঁটু ব্যথার সমস্যা দেখা দেয়। এই পরিস্থিতিতে ফিজিওথেরাপি বেশ কাজ দেয়। তবে এই করোনাকালে বাইরে গিয়ে বা বাইরে থেকে ফিজিওথেরাপিস্ট ডেকে এনে করানোটা বেশ ঝুঁকির হয়ে যেতে পারে। হঠাৎ ব্যথায় নিজেই হাতের তালুর সাহায্যে মালিশ করে নিতে পারেন। ব্যথা বাড়লে হাঁটাচলা কম করলেই ভালো।

এপসম লবণ ব্যবহার করুন

এপসম লবণের প্রদাহ কমানোর গুণ রয়েছে। তাই হাঁটুর ব্যথা উপশম করতে এটি বেশ কার্যকর। স্নানের জলে এক চিমটে এপসম লবণ ফেলে দিন। কিছুক্ষণ পর হাঁটু ব্যথা থেকে আরাম পাবেন।bs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy