শিশু ঘুমাতে চায় না? ৪ খাবারে জড়ো হবে ঘুমপরীরা, একঝলকে জেনেনিন

শিশুদের মধ্যে অনেকেই পর্যাপ্ত সময় ঘুমায় না। কম বয়সে পর্যাপ্ত সময় ঘুমানো জরুরি। তাহলেই দ্রুত বেড়ে ওঠা যায়। দূরে থাকে একাধিক জটিল রোগ। তাই ছোট্ট শিশুকে যেভাবেই হোক পর্যাপ্ত সময় ঘুম পাড়াতে হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করতে পারে কয়েকটি খাবার। তাতেই তার চোখে জড়ো হবে ঘুমপরীরা।

কলা​

শিশুরা কলা খেতে মোটামুটি ভালোবাসে। আর এই ভালোবাসাই শরীরের পক্ষে ব্যবহার করতে হবে। কারণ এই ফলে উপস্থিত কিছু উপাদান সেরোটোনিন এবং মেলাটোনিন ক্ষরণে সাহায্য করে। যার দরুণ তাড়াতাড়ি ঘুম আসে। শুধু তাই নয়, এতে থাকা বেশ কিছু খনিজের গুণে শান্ত হয় পেশি। ফলে চোখে ভিড় জমায় ঘুম। আজ থেকেই সন্তানকে একটা করে কলা খাওয়ান।

মিষ্টি আলু

মিষ্টি আলুতে রয়েছে বিটা ক্যারোটিনের ভাণ্ডার যা কিনা চোখের জ্যোতি বাড়ায়। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এর পাশাপাশি এই আলুতে উপস্থিত খনিজ এবং ভিটামিনের গুণে শরীর শান্ত হয়। যার ফলে টুক করে চোখে আসে ঘুম। বিশেষজ্ঞরা নিয়মিত মিষ্টি আলু খাওয়ার পরামর্শ দেন।

ওটস

শিশুকে ছোট থেকেই ওটসে অভ্যস্ত করে তুলুন। তাতেই শরীরে মেলাটোনিন হরমোনের ক্ষরণ বাড়বে। যার ফলে শুয়ে পড়লেই তার চোখে জড়ো হবে ঘুম। তবে শুধু চোখে ঘুম আনাই নয়, এর পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে রাখা, এনার্জি বাড়ানোসহ একাধিক জরুরি ভূমিকা পালন করে ওটস। তাই শিশুর ডায়েটে ওটসের মতো উপকারি খাবারকে জায়গা করে দিতে হবে।

মাছ

কথায় আছে মাছে-ভাতে বাঙালি। আর আপনার শিশুকে ছোট থেকেই এই খাবারে অভ্যস্ত করে তুলতে হবে। এতে রয়েছে প্রোটিনের ভাণ্ডার যা পেশির জোর বাড়ায়। শুধু তাই নয়, এতে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সহ অন্যান্য খনিজ এবং ভিটামিনের গুণে চোখে ঘুম আসতেও দেরি হবে না।

চিকিৎসকের পরামর্শ​

এত কিছুর পরও যদি সন্তানের ঘুম ঠিকঠাক না হয় তাহলে তাকে নিয়ে চিকিৎসকের কাছে যান। বিষয়টা খুলে বলুন। তারপর তিনি যা উপদেশ দেন মেনে চলুন। তাহলেই দেখবেন ছোট্ট শিশু ঠিকঠাক ঘুমাবে। সেই সঙ্গে বাড়বে তার ইমিউনিটি। তাকে ঘিরে ধরতে পারবে না জটিল সব অসুখ।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy