শরীর থেকে ক্ষতিকারক কোলেস্টেরল দূর করতে সহায়ক আম : গবেষণা

গরমে আম তো চেটেপুটে খান সকলেই। খেয়ে আঁটিটা ফেলে দেন তো? অকেজো ভেবে যে আঁটি ফেলে দেন, সেটিএ আদতে আপনাকে সুস্থ রাখতে কাজ করে। আমের আঁটি আসলে খুবই উপকারী। এটি শরীর থেকে ক্ষতিকারক কোলেস্টেরল দূর করতে সহায়ক। জেনে অবাক হলেও এটাই সত্যি।

আমের আঁটিটা ফেলে দেওয়ার পরিবর্তে, এটিকে একটি সুস্বাদু-মশলাদার খাবার হিসাবে ব্যবহার করতে পারেন। কীকরে করবেন? জেনে নিন সেটাই।

প্রথমে আঁটি থেকে সমস্ত আম আলাদা করে নিন। এর পরে, আঁটির ওপরের অংশ ভেঙে আলাদা করুন। এর ভিতরে আপনি সাদা কার্নেল দেখতে পাবেন। এবার এই কার্নেলগুলিকে কুকারে রাখুন, ৪ কাপ জল এবং ২ চা চামচ লবণ যোগ করুন এবং ২টি শিটি দিয়ে সেদ্ধ করে নিন। কুকারের প্রেসার বের হয়ে গেলে কার্নেলগুলো বের করে ঠান্ডা করে খোসা ছাড়িয়ে নিন। এবার কার্নেলগুলোকে লম্বা ও পাতলা করে কেটে নিন। এর পরে, কার্নেলগুলি শুকিয়ে নিন। এটি সঠিকভাবে শুকিয়ে গেলে এটি খুব শক্ত হয়ে যাবে। এবার প্যানে ২-৩ চামচ তেল গরম করুন এবং কার্নেলের টুকরো গুলো ভাজুন। উপরে চাট মশলা বা শুকনো আমচুর ছিটিয়ে পরিবেশন করুন। এটি রোজ খাবার সময় অল্প অল্প খান। আমের আঁটির থেকে পাওয়া উপকার কোলেস্টেরল নিয়ন্ত্রণ করবে।

আমের আঁটি কোন কোন রোগে সহায়ক?
আমের মতোই এর আঁটিতেও এমন অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়, যা কোলেস্টেরল, ডায়রিয়া এবং হার্ট সংক্রান্ত রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রাখে। আপনি যদি আম খাওয়ার পর আঁটি ফেলে দেওয়ার ভুল করে থাকেন, তাহলে এবার তা করা থেকে বিরত থাকুন।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy