যেসব কারণে প্রথম প্রেম ভোলা যায় না, অবশেষে জানা গেলো এর গোপন কারণ

‘সবার জীবনে প্রেম আসে,/ তাই তো সবাই ভালোবাসে।/ প্রথম যারে লাগে ভালো,/ যায় না ভোলা কভু তারে।’ গানের কথাই যেন বলে দেয় সব। ব্যাখ্যার অবকাশ নেই।

প্রথম প্রেমের স্মৃতি আজীবনই মনে দোলা দেয়। বিশেষ করে প্রথম প্রেম পরিণতি না পেলে সারাজীবন প্রিয় ওই মানুষের কথা মনে পড়ে সবারই।

প্রথম প্রেমের অভিজ্ঞতা খারাপ হলেও প্রিয় মানুষের স্মৃতি সারাজীবন তাড়া করে। খারাপের মাঝেও জীবনে কাটানো মধুর কিছু স্মৃতি বার বার মনে পড়ে। এ কারণেই বলে প্রথম প্রেম মানুষ ভুলতে পারে না, তবে কেন?

মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদন অনুযায়ী, প্রথম প্রেম অনেকটাই স্কাইডাইভ বা প্রথমবার আকাশ থেকে লাফ দেওয়ার মতো ঘটনা। প্রথমবারের ঘটনাটি যেভাবে মনে গেঁথে যায়, পরে ১০ বার লাফ দিলেও সেগুলো ততটা উপভোগ্য হয় না।

প্রেমের ক্ষেত্রেও ঠিক তেমনই প্রথম অভিজ্ঞতা মনে দাগ কেটে যায়। অধিকাংশ মানুষের ১৫-২৬ বছর বয়সের মধ্যেই মস্তিষ্কে ‘আকস্মিক স্মৃতি’ যুক্ত হয়। আকস্মিক স্মৃতির বিষয়টি যাদের থাকে; তারা বেশি স্মৃতিকাতর বা স্মৃতি রোমন্থন করেন।

এই স্মৃতি বেশিরভাগ ক্ষেত্রে ইতিবাচক স্মৃতি হয়। এ কারণেই ১৫-২৬ বছর বয়সের সময় প্রথমবারের মতো অভিজ্ঞতা অর্জন করা জিনিস স্মৃতিতে ফিরে আসে, মনের পর্দায় ভেসে ওঠে বার বার। জেনে নিন আরও যেসব কারণে প্রথম প্রেম ভোলা যায় না।

>> প্রেম নিয়ে ছোটবেলা থেকেই সবার মনে ভিন্ন ধারণা থাকে। কেউ অল্প বয়সে প্রেমে পড়েন। আবার প্রথম দেখায়ও অনেকেই প্রেমে পড়েন।

তবে সত্যিকারের প্রেমে পড়লে ও মন থেকে ভালোবাসলে তার মধ্যে স্বার্থ বা উদ্দেশ্য থাকে না। এ কারণে নিঃস্বার্থ প্রথম প্রেম কখনো ভোলা যায় না।

>> প্রথম প্রেমে কোনো অপরাধবোধ থাকে না। ফলে ভালোবাসা বা রোমান্স যেটুকুই থাকে, তা আবেগের বশে ঘটে।

প্রথম হাত ধরা, প্রথম পাশাপাশি হাঁটা, প্রথম একে অপরের সঙ্গে নিজের ভালো লাগা বা মন্দ লাগা শেয়ার করার অভিজ্ঞতা মনে রাখার মতোই হয়।

>> বিশেষজ্ঞদের মতে, প্রথম প্রেমের স্মৃতি রোমন্থনে প্রতিবার ভালো লাগার অভিজ্ঞতা জাগায়। এ কারণেই কেউ ভুলতে পারেন না প্রথম প্রেম।

প্রথম প্রেম দিবস

আজ প্রথম প্রেম দিবস। প্রতিবছর ১৮ সেপ্টেম্বর বিশ্বজুড়ে পালিত হয় এই দিবস। এই দিন সবার মাঝেই প্রথম প্রেমের স্মৃতি মনে করিয়ে দেয়।

প্রথম প্রেম দিবস ২০১৫ সালে আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এরপর থেকে প্রতিবছরই বিশ্বজুড়ে পালিত হয় প্রথম প্রেম দিবস।

এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্র সরকারি ছুটি পালন করে। যদিও এ দিনের উৎপত্তি কীভাবে তা কারও জানা নেই।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy