মাছ-মাংস খেয়েও প্রোটিনের ঘাটতি! তাহলে উপায়? কি বলছেন পুষ্টিবিদরা

প্রোটিন হল আমাদের শরীরের জন্য অপরিহার্য একটি পুষ্টি উপাদান। এটি পেশি, হাড়, ত্বক, রক্ত, হরমোন ইত্যাদি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই সুস্থ-সবল জীবনযাপনের জন্য পর্যাপ্ত পরিমাণে প্রোটিন গ্রহণ করা জরুরি।

প্রোটিন সমৃদ্ধ খাবারের মধ্যে মাছ এবং সোয়াবিন অন্যতম। এই দুই খাবারের মধ্যে কোনটিতে বেশি প্রোটিন রয়েছে তা নিয়ে অনেকেই দ্বিধায় থাকেন।

পুষ্টিবিদদের মতে, ১০০ গ্রাম সোয়াবিনে ৩৬ গ্রাম প্রোটিন থাকে, যেখানে সমপরিমাণ মাছে ২২ গ্রাম প্রোটিন থাকে। তাই প্রোটিনের পরিমাণের দিক থেকে সোয়াবিন মাছের চেয়ে এগিয়ে।

তবে মাছ হল ফার্স্টক্লাস প্রোটিন, যার অর্থ হল এটিতে শরীরের প্রয়োজনীয় সমস্ত ধরনের অ্যামিনো অ্যাসিড থাকে। অন্যদিকে, সোয়াবিন হল সেকেন্ডক্লাস প্রোটিন, যার অর্থ হল এতে সমস্ত ধরনের অ্যামিনো অ্যাসিড নাও থাকতে পারে।

তাই, প্রোটিনের পরিমাণের দিক থেকে সোয়াবিন এগিয়ে থাকলেও, অ্যামিনো অ্যাসিডের দিক থেকে মাছ এগিয়ে। তাই, সুস্থ থাকার জন্য মাছ এবং সোয়াবিন উভয়ই খাদ্যতালিকায় রাখতে হবে।

মাছের উপকারিতা

মাছ প্রোটিনের পাশাপাশি ভিটামিন ডি, ক্যালসিয়াম, ফসফরাস, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ইত্যাদি পুষ্টি উপাদান সমৃদ্ধ।
মাছ খেলে পেশি গঠন, হাড় মজবুত, হৃদযন্ত্রের স্বাস্থ্য, মস্তিষ্কের স্বাস্থ্য ইত্যাদি উন্নত হয়।
মাছ খেলে ক্যান্সার, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ইত্যাদি রোগের ঝুঁকি কমে।
সোয়াবিনের উপকারিতা

সোয়াবিন প্রোটিনের পাশাপাশি ভিটামিন সি, ভিটামিন বি৬, ভিটামিন কে, থিয়ামিন, ফোলেট, আয়রন, ফসফরাস, ম্যাগনেশিয়াম ইত্যাদি পুষ্টি উপাদান সমৃদ্ধ।
সোয়াবিন খেলে পেশি গঠন, হাড় মজবুত, হৃদযন্ত্রের স্বাস্থ্য, ক্যান্সার প্রতিরোধ ইত্যাদি উন্নত হয়।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy