খাবার পাতে কাঁচা মরিচ রাখার উপকারিতা, বিস্তারিতভাবে জেনেনিন

বিরিয়ানি বা ভর্তা সব খাবারেই কাঁচা মরিচ খেয়ে থাকেন অনেকে। আবার এর বিপরীতও আছেন। সমস্যা হয় তখনই, যখন বাড়ির বাচ্চারা গুঁড়া মরিচের ঝাল সহ্য করতে পারে না। পেটের সংক্রমণ, হজমের সমস্যা রুখতে শুধু বাড়ির ছোটদের জন্যই নয়, বড়দের মরিচ গুঁড়া খেতে বারণ করেন চিকিৎসকেরা।
কিন্তু রান্নার স্বাদ? সেই ঝাল-ঝাল ভাব? রান্নায় গুঁড়া মরিচের বদলে ব্যবহার করুন কাঁচা মরিচ। স্বাস্থ্যের ক্ষতি তো হবেই না, উল্টে বেঁচে যাবে অনেক ওষুধের খরচ। জেনে নিন, রোজ কাঁচা মরিচ দিয়ে রান্না করলে কিংবা খাওয়ার পাতে একটি কাঁচা মরিচ খেলে শরীরের কী কী উপকার হয়।

ভিটামিনের উৎস: কাঁচা মরিচে ভরপুর মাত্রায় ভিটামিন এ থাকে। এই ভিটামিন হাড়, দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভালো রাখতে সাহায্য করে। ভিটামিন সি-এর পরিমাণও মরিচে বেশি থাকে। তাই ত্বকের নানা সমস্যা নিরাময় করতে পারে কাঁচা মরিচ। সহজে মুখে বলিরেখাও পড়তে দেয় না।

সংক্রমণের ঝুঁকি কমায়: কাঁচা মরিচ অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। সংক্রমণজনিত জ্বর, সর্দি-কাশি থেকে বাঁচায়। মরিচের মধ্যে রয়েছে ক্যাপসাইসিন, যা দেহের কোষ নষ্ট হওয়া থেকে রক্ষা করে।

বিপাক হার বৃদ্ধি করে: কাঁচা মরিচ খেলে দেহে এক ধরনের তাপ উৎপন্ন হয়। যা বিপাক হারের পরিমাণ বাড়িয়ে তুলতে সাহায্য করে। শরীরের বাড়তি মেদ ঝরাতে এবং ক্যালোরি বার্ন করতেও সাহায্য করে কাঁচা মরিচ।

যন্ত্রণা কমায়: কাঁচা মরিচে রয়েছে ক্যাপসাইসিন, যা প্রদাহনাশক হিসেবে কাজ করে। মাইগ্রেন এবং আর্থ্রাইটিসের ব্যথাও নিয়ন্ত্রণে রাখতে পারে কাঁচা মরিচ।

হজমে সাহায্য করে: কাঁচা মরিচ খাবার হজমে করতেও সাহায্য করে। খুব তেল-মশলার রান্নায় গুঁড়া মরিচের পরিমাণ কমিয়ে দিন। গুঁড়া মরিচ খাবারের রং, স্বাদ বাড়ালেও হজমে সমস্যা করতে পারে। কিন্তু কাঁচা মরিচের হালকা ঝাল খাবার হজমে সাহায্য করে। তাই ঝালের নিয়ন্ত্রণেই হজমের ক্ষমতা সক্রিয় রাখুন।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy