কোন কোন অসুখ শরীরে বাসা বাঁধলে অত্যধিক হারে চুল পড়তে শুরু করে জানেন কি?

চুল পড়ার সমস্যা নিয়ে কমবেশি নাজেহাল হতে হয় সকলেই। অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, অত্যধিক মানসিক চাপ ও দূষণের জেরে চুলের বারোটা বাজে। এই সব কারণেই চুল ঝরতে শুরু করে। তবে চিকিৎসকদের মতে, কেবল স্বাস্থ্যের দিকে নজর দেওয়ার পাশাপাশি চুলের স্বাস্থ্যের দিকেও নজর দেওয়া প্রয়োজন। চুল পড়ার লক্ষণ অনেক সময়েই কোনও রোগে আক্রান্ত হওয়ার ইঙ্গিত দেয়। তাই চুল পড়ার সমস্যাকে একেবারেই হালকা ভাবে নেওয়া উচিত নয়। জেনে নিন, কোন কোন অসুখ শরীরে বাসা বাঁধলে অত্যধিক হারে চুল পড়তে শুরু করে।

অ্যালোপেশিয়া: শরীরের প্রতিরোধ ক্ষমতা চুলের ফলিক্‌লগুলি আক্রমণ করে, তাকে বলা হয় অ্যালোপেশিয়া অ্যারেটা। মাথার তালু এবং মুখেই এই রোগের প্রভাব পড়ে সবচেয়ে বেশি। এ রোগে আক্রান্ত হলে মাথার তালুতে গোল গোল চাকতির মতো টাক হয়ে যায়। এমনকি, ভুরুও ঝরতে শুরু করে।

এক্সিমা এবং পোরিওসিস: এই দু’টি রোগই প্রদাহজনিত। এই রোগের কারণে চুলকানি, র‌্যাশ হতে পারে। লাল ছোপ সারা মুখে ছড়িয়ে পড়ে। শুধু তা-ই নয়, এই দুই রোগের কারণেও চুলের ঘনত্বও কমে যেতে পারে।

পিসিওডি: অনেক মহিলাই পলিসিস্টিক ওভারি সিনড্রোমের সমস্যায় ভোগেন। শরীরে হরমোনের ভারসাম্য বিগড়ে গেলে মূলত এই সমস্যা হয়। এই রোগে আক্রান্ত হলে অত্যধিক চুল পড়া এবং চুল রুক্ষ, শুষ্ক, নিষ্প্রাণ হয়ে যাওয়ার মতো সমস্যাগুলি দেখা দেয়।

থাইরয়েড: থাইরয়েড রোগ বাসা বাঁধলে এমনটা হতে পারে। থাইরয়েড হরমোন আয়রন, ক্যালশিয়ামের মতো খনিজ শোষণ করে। এই খনিজগুলি চুলের স্বাস্থ্যের জন্য ভাল। হাইপোথাইরয়েডিজম এবং হাইপারথাইরয়েডিজম— উভয় রোগের ক্ষেত্রেই রোগীর চুল ঝরতে শুরু করে। ভুরুও পাতলা হয়ে যায়।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy