চুল বাঁধলেই মাথাব্যথা করে, কোনো রোগের লক্ষণ নয় তো? কি বলছেন বিশেষজ্ঞরা

অনেকেই চুল খোলা রাখতে পছন্দ করেন, তবে দূষণ ও গরমে চুল না বেঁধে যেন উপায় নেই। গরমে চুল বেঁধে রাখলে বেশ স্বস্তি মেলে। তবে চুল বাঁধলে আবার মাথার যন্ত্রণা শুরু হয় অনেকেরই। যারা এই সমস্যায় ভোগেন, তারাই জানেন এ যন্ত্রণা কেমন হয়। চিকিৎসা বিজ্ঞানেও এর ব্যাখ্যা আছে।

শক্ত করে চুল বাঁধলে মাথার যে যন্ত্রণা হয়, চিকিৎসা বিজ্ঞানের ভাষায় তাকে বলা হয় ‘পনিটেইল হেডেক সিনড্রোম’। সবার ক্ষেত্রে এই সমস্যা হয় না, তবে অনেকেই এই যন্ত্রণা অনুভব করেন।

বিশেষজ্ঞদের মতে, যাদের স্ক্যাল্প অতিরিক্ত স্পর্শকাতর হয়, শক্ত করে চুল বাঁধলে তাদেরই মাথার যন্ত্রণা হয়। চুলের গোড়া এর জন্য দায়ী নয়, বরং স্ক্যাল্পের স্পর্শকাতর তন্তু এর জন্য দায়ী।

মিশিগান মেডিসিনস এর হেডেক অ্যান্ড নিউরোপ্যাথিক পেন প্রোগ্রামের ডিরেক্টর ওয়েড কুমার জানিয়েছেন, শক্ত করে চুল বাঁধলে ফলিকলে টান পড়ে। এতে স্পর্শকাতর তন্তুগুলি বিচলিত হয়। এর কারণেই মাথার যন্ত্রণা হয়।

কারা এই সমস্যায় বেশি ভোগেন?
অনিদ্রার সমস্যায় ভোগেন যারা, অত্যধিক দুশ্চিন্তা করেন চুল বাঁধলে মাথার যন্ত্রণা হয় তাদের। আবার ঋতুস্রাব চলাকালীন মস্তিষ্কের তন্তুগুলো বেশি স্পর্শকাতর হয়ে ওঠে। তখনও এ সমস্যা বাড়তে পারে।

এছাড়া যারা মাইগ্রেনের সমস্যায় ভুগছেন বা একটু চিন্তা করলেই মাথা ভারি হয়ে আসে, তারাও চুল শক্ত করে বাঁধলে মাথাব্যথায় ভোগেন।

এর প্রতিকারে করণীয়
যারা এই সমস্যায় ভোগেন, তাদেরকে হালকা করে চুল বাঁধার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। একই সঙ্গে পর্যাপ্ত ঘুম, দুশ্চিন্তামুক্ত জীবনযাপনও সহায়ক হতে পারে। যখন খুব মাথার যন্ত্রণা হবে তখন চুল খুলে রাখুন। একটু বিশ্রাম নিন। চুল বেশি বড় না করে, ছেঁটে ফেলতে পারেন ছোট করে।

একান্তই যদি চুল বাঁধতে হয়, খেয়াল রাখুন, দীর্ঘ সময় না রাখতে। হালকা হাতে স্ক্যাল্প মাসাজ করতে পারেন। তবে অনেক ক্ষেত্রে কিছুতেই রেহাই মেলে না। যন্ত্রণা বেশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy