একঘেয়ে সম্পর্কে থেকে বেরিয়ে আসবেন যেভাবে?

পুরনো অনেককিছুই ঘষে-মেজে নতুন করা যায়। পুরোপুরি নতুন না করা গেলেও অন্তত নতুনের মতোই হয়ে ওঠে অনেকটা। সম্পর্কের বিষয়টিও অনেকটা এমন। যত্ন আর ভালোবাসার অভাবে কিংবা উদাসীনতার কারণে মরচে ধরে সম্পর্কেও। অনেকটা অবহেলায় পড়ে থাকা বাড়ির যেকোনো জিনিসের মতোই। এরপর যখন সেই মরচে সরিয়ে আবার নতুন করতে হয় তখন প্রয়োজন পড়ে কিছুটা যত্নের। আপনার সম্পর্ক যদি একঘেয়ে লাগে, যদি আগের মতো প্রাণ খুঁজে না পান তাহলে এই কাজগুলো করুন-

আন্তরিক প্রচেষ্টা

সম্পর্ক সুস্থ, সুখী এবং নিরাপদ রাখার জন্য দু’জনেরই সমান সহযোগিতা প্রয়োজন হয়। নিজেকে গভীরভাবে জেনে, একে অপরকে বুঝে সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে পারলে জীবন সুখের হয়ে ওঠে। তাই প্রতিটি সম্পর্কেই দু’জনকে সমান যত্নশীল হতে হবে। সমান সমান না হোক, সম্পর্কের প্রতি দু’জনের আন্তরিকতা অন্তত সামঞ্জস্যপূর্ণ হতে হবে। তাহলেই সম্পর্কে নতুনত্ব থাকবে।

আত্ম-সচেতনতা

সম্পর্কে আত্ম-সচেতনতা এবং অন্তর্দৃষ্টি থাকা জরুরি। সারাক্ষণ অপরজনকে খুশি করার জন্য নিজের ব্যক্তিত্ব ভুলে থাকবেন না। কিছু ক্ষেত্রে যদি ছাড় দিয়ে ভালো থাকা যায় তবে ছাড় দেবেন তবে তা যেন সবক্ষেত্রে না হয়। যদি আপনি আত্মসম্মান ভুলে সারাক্ষণ তার মন জুগিয়েই চলতে থাকেন তবে সম্পর্কে একঘেয়ে হতে বাধ্য।

অবাস্তব প্রত্যাশা নয়

একজন মানুষ কখনো আরেকজন মানুষের মন পুরোপুরি বুঝতে পারে না। তবু আমরা বেশিরভাগই প্রত্যাশা করে থাকি যে আমরা না বললেও আমাদের ভালোবাসার মানুষটি মনের কথা বুঝে নেবে। এরকমটা প্রত্যাশা না করাই ভালো। তাই যদি কিছু বলতে হয়, তাকে সরাসরি বলুন। নয়তো অবাস্তব প্রত্যাশা আপনাকে হতাশ করতে পারে। সেখান থেকে প্রাণ হারাতে পারে সম্পর্ক।

রাগ নিয়ন্ত্রণ

রাগ কিংবা ক্ষোভ থাকতেই পারে, তা প্রকাশ করার সঠিক উপায়ও আপনাকে জানতে হবে। রাগান্বিত বা হতাশ হলে নিজের ওপর থেকে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবেন না। এটি সম্পর্কের জন্য ক্ষতিকর। বরং রাগ হলেও মাথা ঠান্ডা রাখুন। প্রয়োজনে কিছুক্ষণ একা থাকুন। পুরো বিষয়টি আরও ভালো করে ভাবুন। তার দিকটাও ভেবে দেখুন। এতে দেখবেন রাগ অনেকটাই কমে আসবে।

শ্রদ্ধা রাখুন

সম্পর্কে শ্রদ্ধা থাকা জরুরি। তার প্রতি আপনার শ্রদ্ধাবোধ অটুট রাখুন। এতে ভালোবাসা এমনিতেই টিকে থাকবে। প্রিয় মানুষটির সঙ্গে সুন্দর ব্যবহার করুন, তাকে সম্মান দিন। তিনি যেমন, সেভাবেই গ্রহণ করার চেষ্টা করুন। জোর করে তাকে পরিবর্তন করতে যাবেন না। এতে সে নিজেকে হারিয়ে ফেলবে এবং সেইসঙ্গে হারিয়ে ফেলতে পারে আপনার প্রতি তার ভালোবাসাও।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy