ব্ল্যাকহেড থেকে মুক্তি পেতে কাজে লাগান এই সব ঘরোয়া পদ্ধতি, দেখেনিন

ত্বক অতিরিক্ত তৈলাক্ত কিংবা শুষ্ক, ব্ল্যাকহেডের সমস্যা কম বেশি প্রত্যেকেরই এক। কখনও অতিরিক্ত তেল কখনও আবার ত্বকের মৃত কোষের সঙ্গে বাইরের ধুলো বালি মিশে গজিয়ে ওঠে এই ব্ল্যাকহেডস। সহজে যা ছেড়েও যেতে চায় না। পরিষ্কার করতে প্রয়োজন হয় বাজার থেকে কেনা স্ক্রাবার কিংবা ধৈর্য্য থাকলে রান্নাঘরের নিত্যপ্রয়োজনীয় প্রাকৃতিক উপকরণ দিয়ে পরিচর্যা। বলা বাহুল্য প্রাকৃতিক উপকপণে ব্যবহারে ব্ল্যাকহেডের সমস্যা যেমন মিটবে তেমন রাসায়নিকের ব্যবহারের ফলে ত্বকের কোনও ক্ষতির সম্ভাবনাও থাকবে না। বরং আরও স্বাস্থ্যোজ্জ্বল হবে ত্বক। ব্ল্যাকহেড থেকে মুক্তি পেতে কাজে লাগান এই সব ঘরোয়া পদ্ধতি-

চারকোল পাউডার ও দুধ
ন্যচারাল ক্লেনজার হিসেবে যে দুধ দারুন কাজ করে তা বলার অপেক্ষা রাখে না। আর এই দুধে যখন চারকোলের গুঁড়ো মিশিয়ে ব্যবহার করা হয় তখন এর প্রভাব হয় দিগুণ। রোমকূপের মুখে জমে থাকা ময়লা বার করে ত্বক মসৃণ করতে ভীষণ কার্যকরী এই মিশ্রণ।

কীভাবে ব্যবহার করবেন
একটি পাত্রে এক টেবিলচামচ চারকোল পাউডার ও দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার ত্বকের যে যে সব জায়গায় জাঁকিয়ে বসেছে ব্ল্যাকহেডস সেই সব জায়গায় এই মিশ্রণ লাগিয়ে আলতো হাতে ঘষে নিন। ঘষার পর ১৫ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ভাল করে মুছে নিন।

অ্যালোভেরা, চন্দনের গুঁড়ো ও টক দই
ব্ল্যাক হেডস তো বটেই সঙ্গে রোদে পোড়া ত্বক, এই অবস্থায় দারুন কাজের চন্দনের গুঁড়ো। সঙ্গে অ্যালোভেরা ও টক দই, এই দুই উপকরণের অ্যান্টি ইনফ্লেমেটারি, অ্যান্টি ব্যক্টেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল কার্যকারিতা রয়েছে। অ্যালোভেরা ত্বক মসৃণ ও কোমল করে আর টক দইয়ে থাকা ল্যাক্টিক অ্যাসিড ব্রণ সহ ত্বকের অন্যান্য সমস্যার সমাধান করে।

কীভাবে ব্যবহার করবেন
একটি পাত্রে এক চা চামচ চন্দনের গুঁড়োর সঙ্গে আধ চা চামচ অ্যালোভেরা জেল ও এক চা চামচ টক দই মিশিয়ে দিন। এবার এই মিশ্রণ অন্ততপক্ষে ত্বকে ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। ত্বকে টান ধরলে আরও বেশি করে টক দই ব্যবহার করতে পারেন। পনেরো মিনিট পর জল দিয়ে মুখ ধুয়ে নিন।

ওটমিল ও পুদিনা পাতার রস
শরীর ভাল রাখতে ওটের গুণের কথা বলে শেষ কার সম্ভব নয়। তবে শুধু শরীরের জন্যেই নয় ত্বক ভাল রাখতে করতে পারেন ওট দিয়ে পরিচর্যা। ওটে থাকা স্যাপোনিন ত্বক এক্সফোলিয়েট করে ও বন্ধ থাকা রোমকূপের মুখ খুলে দেয়। এদিকে পুদিনার রস ত্বকের বয়স ধরে রাখতে ও শুষ্ক এবং ব্রণ প্রবণ ত্বকে খুব ভাল কাজ করে। তাই এই দুই উপকরণ একসঙ্গে মিশিয়ে মাখলে ত্বক ভাল থাকবে।

কীভাবে ব্যবহার করবেন
এক বড় চামচ ওটমিলের সঙ্গে এক চা চামচ পুদিনার রস মিশিয়ে নিন। ত্বকের প্রয়োজন মতো এই মিশ্রণে বাড়তি পুদিনার রস মিশিয়ে নিতে পারেন। এই মিশ্রণ ব্যবহার করলে ফুটে উঠবে ত্বকের জৌলুস।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy