চুলের হাজারো সমস্যার সহজ সমাধান দিবে ঘি, ব্যবহার পদ্ধতি জেনেনিন এক্ষুনি

শরীরের পক্ষে নিয়মিত পরিমিত মাত্রায় ঘি খাওয়া বেশ উপকারী। কোভিড অতিমারির যুগে তা নতুন করে আবিষ্কার করেছেন অনেকেই। এমনকি ত্বক ভাল রাখতেও ঘি বেশ কাজের তাও ইতিমধ্যে জেনেছেন অনেকে তবে চুল ভাল রাখতেও যে ঘি এত কার্যকরী তা জানা আছে কি? লম্বা, ঘন মোলায়েম চুল কার না ভাল লাগে। তবে সুন্দর চুলের স্বপ্ন দেখানো বাজারের নামী ব্র্যান্ডের দামী প্রোডাক্ট যখন বিফল হয় তখন ঘরোয়া টোটকার পথে হাঁটেন অনেকেই। আপনিও যদি এই দলের হন তাহলে চুলের যত্ন ব্যবহার করতে পারেন ঘি-

ঘি-তে ভিটামিন এ, ভিটামিন ই এবং প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। পাশাপাশি ঘি-য়ের অ্যান্টিমাইক্রোবিয়াল কার্যকারিতাও রয়েছে। তাই ফাংগাস ও ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে দেশী ঘি দারুণ উপকারী। তাই চুলের পরিচর্যায় ঘি লাগাতে পারেন।

প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে ঘি
ঘি তে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকায় এটা শুষ্ক ও কুঁচকানো চুলের জন্য বেশ কার্যকরী। এটা চুলের গোড়ায় আর্দ্রতা জুগিয়ে চুলের ক্ষমতা বাড়িয়ে তোলে। তাই কড়া রাসায়নিক যুক্ত বাজার থেকে কেনা পণ্যের বদলে চুলে ঘি লাগিয়ে দেখতে পারেন।

কীভাবে ব্যবহার করবেন

একটি পাত্রে ২ টেবিলচামচ ঘিয়ের সঙ্গে এক টেবিলচামচ অলিভ অয়েল মিশিয়ে দিন। শ্যাম্পু করার পর এই ঘি কন্ডিশনার মাথায় লাগিয়ে নিন। এতে চুল যেমন মোলায়েম হবে তেমন বাড়বে চাকচিক্য।

খুশকি কম করে
নানা কারণে মাথায় ব্যাক্টেরিয়া বা ফাংগাসের সংক্রমণ হলে খুশকির সমস্যা দেখা যায়। এক্ষেত্রে গরুর দুধের তৈরি ঘি-র অ্যান্টি অ্যালার্জিক ও অ্যান্টি ইনফ্লেমেটারি কার্যকারিতা এই ক্ষেত্রে খুব উপকারী। চুলকুনি কম করে স্ক্যাল্প থেকে খুশকি দূর করতে সাহায্য করে ঘি।

কীভাবে ব্যবহার করবেন

একটি পাত্রে গরম ঘি ও আমন্ড তেল মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ মাথায় ভাল করে মালিশ করে নিন। এবার ইষদুষ্ণ জল দিয়ে মাথা ধুয়ে নিন। কয়েক মাস এটা নিয়মিত করে দেখুন ভাল ফল পাবেন।

দু’মুখো চুল সারিয়ে তোলে
চুল দু’মুখো হলেই চুল পাতলা হয়ে ভঙ্গুর প্রবণ হয়ে যায়। এই ধরনের চুলে ঘি পর্যাপ্ত আর্দ্রতা জুগিয়ে চুলের স্বাস্থ্য ভাল করে তোলে। ঘি তে থাকা ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টিঅক্সিডেন্ট এক্ষেত্রে খুবই কার্যকরী।

কীভাবে ব্যবহার করবেন

এর জন্য পর্যাপ্ত পরিমাণ গরম দেশী ঘি নিয়ে চুলের ডগায় লাগিয়ে নিন। এবার বড় দাঁতওয়ালা চিরুনি দিয়ে চুল আচড়ে নিন যাতে দু’মুখো চুলেও ভাল করে ঘি লাগিয়ে নেওয়া যায়। এটা ১০ থেকে ১৫ মিনিট মাথায় লাগিয়ে রাখুন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন। সপ্তাহে অন্তত একবার করে কয়েকমাস ব্যবহার করুন। চুলের স্বাস্থ্যে উল্লেখ্যযোগ্য তফাত তিনি নিজেই বুঝতে পারবেন।

চুল বড় করতে সাহায্য করে
ঘি স্ক্যাল্পে পুষ্টি জোগায় এবং হেয়ার গ্রোথ স্টিমুলেট করে। এর জন্য নিয়মিত ঘি দিয়ে স্ক্যাল্পে মালিশ করতে হবে।

কী করবেন

ভাল ফল পেতে দেশী ঘিয়ের সঙ্গে নারকেল তেল মিশিয়ে নিয়ে স্ক্যাল্পে লাগিয়ে নিন। এটা চুল বাড়াতে সাহায্য করে

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy