গ্যাসের সমস্যা দ্রুত সমাধানের ঔষধ কার্যকর ও নিরাপদ? বিস্তারিত জেনেনিন

সঠিক সময়ে বাড়ির খাবার খাচ্ছেন, অথচ তার পরেও মাথা ব্যথা, পেটে হালকা ব্যথা, বমি বমি ভাব- গ্যাসের এই লক্ষণগুলো দেখা দেয় অনেকেরই। অনেক ক্ষণ না খেয়ে থাকলে কিংবা বাইরের খাবার খেলে সাধারণত গ্যাস-অম্বলের সমস্যা হয়।

চিকিৎসকরা জানান, বেশি ফাইবার, চর্বি, অত্যধিক লবণ যুক্ত খাবার খেলেও পেটে গ্যাস হতে পারে। দুগ্ধজাত খাবার, গ্লুটেন বা ফ্রুক্টোজ যুক্ত খাবারও কিন্তু গ্যাসের সমস্যার কারণ হতে পারে।

খাওয়ার পর কী প্রায়শই গ্যাস হয়? এমন হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। কিন্তু তৎক্ষণাৎ স্বস্তি পেতে আপনাকে সাহায্য করতে পারে কয়েকটি বিশেষ পানীয়। ভরপেট খেয়ে ওঠার পর যদি এমন হয়, তাহলে কোন পানীয়গুলো খাবেন?

শসার শরবত

পেটের স্বাস্থ্য ভালো রাখতে শসার মতো উপকারী বস্তু খুব কম আছে। গ্যাস হলে তা নিমেষে কমাতে শসা দারুণ কাজ করে। কীভাবে বানাবেন এই শরবত? দুই টেবিল চামচ দই, পুদিনা পাতা, আদা কুচি, মৌরি এবং সামান্য জল-এই উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিলেই তৈরি এই জাদু পানীয়।

তরমুজের শরবত

তরমুজ পেট ভার করে-অনেকেই এমন ধারণা পোষণ করেন। পুষ্টিবিদরা জানাচ্ছেন, তরমুজে জলের পরিমাণ অনেক বেশি। ফলে পেট ভার হওয়ার কোনো আশঙ্কা নেই। তাই গ্যাসের সমস্যা দূর করতে অনায়াসে ভরসা রাখতে পারেন তরমুজের শরবতে। কীভাবে বানাবেন? কয়েক টুকরো তরমুজ, আনারস, শসা এবং আদার পাতলা টুকরো-এই সব উপকরণ দিয়ে একটি পানীয় তৈরি করে নিন। নিমেষে উপকার পাবেন।

আদা চা

শরীর সুস্থ রাখতে আদার জুড়ি মেলা ভার। ঠাণ্ডা লাগা থেকে গ্যাসের সমস্যা- সবেতেই আদা দারুণ কাজ করে। গ্যাসের সমস্যা কমাতে ভরসা রাখতে পারেন এই পানীয়ে। বানানোর পদ্ধতি খুবই সহজ। এক চা চামচ মৌরি, জিরা, এক চিমটে হলুদ, দুইটি লবঙ্গ এবং অবশ্যই আদা, সব একসঙ্গে ফুটিয়ে নিন। একটু ঠাণ্ডা হলে খেয়ে নিন। উপকার পাবেন।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy