সারা মাস কীভাবে চলবেন, কোন খাতে কত খরচ করবেন তা মাসের শুরুতেই একটা হিসাব করে ফেলা উচিত। মাসের প্রথমে আপনার কী কী কাজ আছে তার একটি তালিকা করে ফেলুন। তাহলে দেখবেন মাস শেষে সহজে সব কাজ গুছিয়ে আনতে পারবেন।
মাসের প্রথমে কয়েকটি বিষয় মাথায় খেয়াল রাখবেন-
১.একটি পরিকল্পনা করে ফেলুন। প্রতিদিনের কাজের একটা রুটিন সেট করে ফেলুন। এতে করে সবকিছু গুছিয়ে করা আপনার জন্য সহজ হবে।
২. মাসে নিজের পিছনে কত খরচ করবেন তার একটি হিসাব করে ফেলুন।
৩. নিজের খরচ যদি আপনাকে নিজেরই চালাতে হয় তবে মাসের প্রথমে তার একটা হিসাব করে ফেলুন।
৪.আপনার আয় যেমন তা বুঝে খরচ করুন। আয়ের চেয়ে ব্যয় যেনো বেশি না হয়।
৫. প্রতি মাসে চেষ্টা করুন কমপক্ষে দুইটা বই হলেও পড়তে।
৬. পুরো মাসে আপনার যে যে কাজ আছে বা কোন অনুষ্ঠানে যাওয়ার কথা আছে সে তারিখগুলো ক্যালেন্ডারে মার্ক করে ফেলুন।
৭.মাসের প্রথম সপ্তাহে আপনরার ঘরের বেডশিটসহ সবকিছু পরিষ্কার করে ফেলুন।bs