দামি তেল-শ্যাম্পুতেও কমছে না চুল পড়া? ৫ উপায়েই রয়েছে সুফল

দামি তেল, শ্যাম্পু, সিরাম এমনকি নানা রকমের ট্রিটমেন্ট করেও চুল পড়া বন্ধ হচ্ছে না। তবে এই পাঁচ অভ্যাসে পরিবর্তন আনলে চুল পড়া কমতে পারে।

১. অস্বাস্থ্যকর খাদ্যাভাস

অতিরিক্ত তেল-মশলা দেওয়া খাবার খেলে কিন্তু চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। শরীরে ভিটামিন, প্রয়োজনীয় নানা খনিজের ঘাটতি থাকলে চুল কোনো পুষ্টি পাবে না। তাই সবুজ শাকপাতা, বাদাম, বীজ, স্বাস্থ্যকর ফ্যাট-খাওয়া প্রয়োজন।

২. উদ্বেগ, মানসিক চাপ

খুব বেশি মানসিক চাপ থাকলে শরীরে নোরপাইনফ্রাইন বলে এক ধরনের রসায়নিক তৈরি হয়। তাই মানসিক চাপ কমাতে নিয়ম করে যোগাভ্যাস করতে হবে। পাশাপাশি, কাজের ফাঁকে সময় বার করে মন ভাল রাখার জন্য বেড়াতে যাওয়া, গানবাজনা করা, গান শোনার মতো কাজগুলি করতে পারেন।

৩. রাসায়নিকের ব্যবহার

চুলের স্বাস্থ্য খারাপ হচ্ছে। কোনো ভাবেই পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না। রাসায়নিকের ব্যবহারে তৎক্ষণাৎ চুল একেবারে ঝলমল হয়ে উঠল। কিন্তু কয়েকদিন পর চুল এমন পড়তে আরম্ভ হবে যে, তা সামাল দেওয়া কঠিন হবে।

৪. কম ঘুম

রাত জেগে থাকলে ঘুমের গোলমাল হচ্ছে? সকালে অফিসের তাড়নায় তাড়াতাড়ি উঠে পড়ছেন, ফলে ঘুম সম্পূর্ণ হচ্ছে কই? এই অভ্যাসের কারণেও কিন্তু চুলে পাক ধরতে পারে।

৫. শরীরচর্চার অভাব

চুল ভাল রাখতে গেলে শরীরে রক্ত চলাচল ভাল হওয়া প্রয়োজন। নিয়মিত শরীরচর্চা করলে তবেই রক্ত সঞ্চালন ভাল হয়। চুলের গোড়ায় অক্সিজেন পৌঁছয়। ফলে চুল পড়া কমে।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy