জানেন কি মোমো খাওয়া আপনার সাস্থের জন্য ক্ষতিকর হতে পারে, জানাচ্ছে চিকিৎসক

ময়দার মধ্যে সবজি বা চিকেনের পুর, সঙ্গে গরম স্যুপ ও লাল চাটনি-জনপ্রিয় এই খাবারটির নামই মোমো। সহজে পেট ভরানোর উপাদান হিসেবে এর বিকল্প নেই। তাই তো গত কয়েক দশকে প্রবল ভাবে জনপ্রিয় হয়েছে মুখরোচক এই খাবারটি। আর এই জনপ্রিয়তার সুযোগে রাস্তার ধারে সারি সারি মোমোর দোকানও গজিয়ে উঠেছে। কিন্তু অনেকেই জানেন না, প্রতিদিন পেট ভরাতে যে মোমো খাচ্ছেন তা আদতে কতটা স্বাস্থ্যকর। সম্প্রতি পুসার ‘ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট, কেটারিং অ্যান্ড নিউট্রিশন’ এই বিষয়ে একটি সমীক্ষা চালায়। আর তাতেই উঠে এসেছে মোমোর সম্বন্ধে কিছু অবাক করা তথ্য।

তাদের সমীক্ষায় উঠে এসেছে যে, স্ট্রিটফুড গুলোর মধ্যে সবচেয়ে বেশি যেগুলো ক্ষতি করে তার মধ্যে মোমো অন্যতম। অনেকেই মোমো সেদ্ধ জাতীয় খাবার বলে অনেকে চপ-রোল-কাটলেটের থেকে এটি বেশি খেতে পছন্দ করেন। কিন্তু সমীক্ষায় উঠে এসেছে স্ট্রিটফুডের মোমোর দোকান গুলোতে কম দামে মোমো দেওয়ার জন্য তার মধ্যে প্রচুর কম দামী রায়াসয়িক মেশানো হয়, যা কেবল ক্ষতিকারকই নয়, লিভারের জন্য বিষাক্তও বটে।

মোমো মুলত ময়দা থেকে তৈরি হয়। আর এই ময়দাকে ব্লিচ করার জন্য ময়দাতে মেশানো হয় বেঞ্জাইল পারক্সাইড। এছাড়া মোমো নরম ও তেলতেলে করতে এর সাথে আরও মেশানো হয় অ্যালোক্সেনের মতো ক্ষতিকারক রাসায়নিক। এগুলো নিয়মিত শরীরে গেলে বিপাকক্রিয়ার উপর খুবই প্রভাব ফেলে। শরীরে বিষক্রিয়া তৈরি করে দেয়। এই সমীক্ষায় আরও উঠে এসেছে মোমোর মধ্যে সালমোনল্লা-সহ এমন কিছু ব্যাকটেরিয়ার উপস্থিতির কথা। যেগুলো টাইফয়েড, বদহজম, ডায়রিয়ার মতো সমস্যার সৃষ্টি করে। এছাড়া অনেক জায়গায় তো বাসি, পচা সবজি, স্যুপ ও চাটনিতে অস্বাস্থ্যকর উপাদান ও জল মেশানোর প্রবণতা থাকেই। সুতরাং রাস্তার ধারের মোমো নিয়মিত খাওয়া থেকে সাবধান হন। প্রয়োজনে বাড়িতে বানিয়ে খানbs

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy