অল্প বেতনে হিমশিম খাচ্ছেন? সংসার চালাতে কীভাবে আয় বাড়ানো যায় দেখেনিন

যারা চাকরি করেন তাদের আয় নির্দিষ্ট। প্রতি মাসের একটা সময় নির্দিষ্ট কিছু টাকা পান তারা। কিন্তু প্রতি মাসে ব্যয়ের পরিমাণ কখনও নির্দিষ্ট হয় না। শত হিসাব করে চলার পরও মাস শেষে সংসার চালাতে হিমশিম খেতে হয় তাদের। এ অবস্থায় নিকটাত্মীয় বা বন্ধুদের কাছে ধার করে থাকি আমরা।

আবার অনেকে ধার করতে ইতস্তত বোধ করেন। কিন্তু এটা তো সত্যি বেতনের টাকায় সংসার চালানো সম্ভব হয় না। এ জন্য চাকরির পাশাপাশি করতে হবে বাড়তি আয়। চলুন জেনে নিই কীভাবে আয় বাড়ানো যায়।

ফ্রিল্যান্সিং

ফ্রিল্যান্সিং মানেই মুক্ত পেশা। আপনি চাকরির পাশাপাশি ফ্রিল্যান্সিং করতে পারেন। হয়তো পত্রিকায় প্রায়ই সফল ফ্রিল্যান্সারের গল্প পড়ে থাকেন। অথচ একটু চেষ্টা করলে আপনিও হয়ে উঠতে পারেন এমন একজন।

এজন্য অবশ্য নির্দিষ্ট বিষয়ে দক্ষতা অর্জনের বিকল্প নেই। ফ্রিল্যান্সিং থেকে মোটা অংকের টাকা আয় করতে পারেন আপনি। এ জন্য কোন ধরনের কাজ করবেন, সেটি আগে ঠিক করতে হবে। আপনার মূল পেশার পাশাপাশিই শুরু করতে পারেন এমন কাজ।

ক্ষুদ্র কাজ

অনেকেই আছেন যারা ছোট ছোট কিছু কাজে বেশ দক্ষ। কেউ হাতে তৈরি গয়নায়, কেউ কেক তৈরিতে, কেউ পোশাক তৈরিতে, আবার কেউ মেহেদির নকশায় খুব দক্ষ। আপনি যদি এসব কাজে দক্ষ থাকেন তাহলে বাড়তি আয়ের সুযোগ রয়েছে। এ জন্য চাকরির পাশাপাশি আপনাকে বেশ প্রতিযোগিতামূলক হতে হবে।

রাইড শেয়ারিং

আপনার যদি মোটরসাইকেল, স্কুটার বা প্রাইভেটকার থাকে তাহলে বাড়তি আয়ের সুযোগ রয়েছে। অফিসে যাওয়ার পথে এবং ফেরার পথে রাইড শেয়ারিং করতে পারেন। আবার সপ্তাহের ছুটির দিনে এক বেলা রাইড শেয়ার করলেও ভালো অংকের টাকা আয় হবে আপনার।

টিউশনি

অনেকেই ছাত্রজীবন থেকেই টিউশনি করান। চাকরির পাশাপাশিও টিউশনি করা যেতে পারে। অফিস শেষে বাসায় ফিরে দুই-একটা টিউশনি সহজেই করা যায়। বর্তমানে অনেক পরিবার আছে যারা তাদের সন্তানকে যত্নের সঙ্গে পড়াবে এমন গৃহশিক্ষক খোঁজেন। এই সুযোগটি লুফে নিতে পারেন আপনিও।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy