শিশুর চোখ ভালো রাখবে যে ৫ ফল, সুরক্ষায় অবশই জানুন

বর্তমানে অনেক শিশুর চোখে মোটা কাচের চশমা দেখা যায়। দুর্ভাগ্যক্রমে বছর বছর তাদের চশমার পাওয়ার বাড়তেই থাকে। তাই বাবা-মায়েরা প্রথম থেকেই শিশুর চোখের খেয়াল রাখুন। কমিয়ে দিন মোবাইল ফোন বা টিভি দেখার সময়। পাশাপাশি খাওয়ান কিছু উপকারী ফল। তাহলেই চোখের পাওয়ার বাড়ার আশঙ্কা থাকবে না।

পেঁপে​

বর্তমানে শিশুরা পেঁপেকে তেমন একটা পাত্তা দেয় না। তবে জানলে অবাক হবেন, এই ফলে রয়েছে বিটা ক্যারোটিনের ভাণ্ডার। আর এই উপাদান চোখের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। পাশাপাশি পেঁপেতে ভিটামিন সি’ও রয়েছে। এই ভিটামিনের গুণে চোখের রক্তনালী সুস্থ-সবল থাকে। এমনকি একাধিক রোগব্যাধি কাছে ঘেঁষার সুযোগ পায় না। তাই সন্তান যতই না না করুক না কেন, তাকে নিয়মিত পেঁপে খাওয়াতেই হবে।

কমলালেবু

বর্তমানে সারা বছরই কলমালেবু পাওয়া যায়। শিশুর চোখের খেয়াল রাখতে তাকে এই ফল খাওয়াতে পারেন। এতে রয়েছে ভিটামিন সি। এই উপাদান চোখের রক্তনালীর স্বাস্থ্য ফেরায়। ফলে বাড়ে দৃষ্টিশক্তি। শুধু তা-ই নয়, এতে থাকা বিটা ক্যারোটিন শরীরে পৌঁছে ভিটামিন এ’তে পরিণত হয়। আর এই ভিটামিন চোখের হাল ফেরানোর কাজে একাই ১০০।

আম

ফলের রাজা আম। এতে রয়েছে উপকারী সব ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। তাই শরীর ও স্বাস্থ্যের হাল ফেরাতে নিয়মিত আম খেতেই হবে। এই ফল ভিটামিন এ’র খনি। এই উপাদান চোখের হাল ফেরানোর কাজে একাই ১০০। তাই সন্তানকে নিয়মিত আম খাওয়ান। তাতে যেমন তার শরীর সুস্থ থাকবে, তেমনই চশমার পাওয়ারও এক জায়গায় আটকে থাকবে।

তরমুজ​

গরমের অন্যতম সেরা ফল তরমুজ। এতে রয়েছে জলের ভাণ্ডার যা ডিহাইড্রেশনের ঝুঁকি কমায়। এতে মজুত একাধিক অ্যান্টিঅক্সিডেন্টের গুণে চোখের ভেতরের স্বাস্থ্যও থাকে সুস্থ। তাই শিশুকে নিয়মিত তরমুজ খাওয়াতে ভুলবেন না। আশা করছি, এতেই হাতেনাতে উপকার মিলবে।

ব্লুবেরি

পৃথিবীর প্রথমসারির পুষ্টিবিজ্ঞানীরা ব্লুবেরির প্রশংসায় পঞ্চমুখ। তাদের কথায়, এই ফলে রয়েছে অ্যান্থোসায়ানিনসহ একাধিক উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট। আর এই সব উপাদান দৃষ্টিশক্তি বাড়ায়। এমনকি একাধিক চোখের রোগ প্রতিরোধ করে।

এই ফল চোখের অক্সিডেটিভ স্ট্রেস কমায়। ফলে বাড়তে পারে না চোখের পাওয়ার। তাই সন্তানের চোখের স্বাস্থ্য ঠিক রাখতে নিয়মিত এই ফল খাওয়ান।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy