গলা-ঘাড়ের কালো ছোপ দূর করুন ঘরোয়া কৌশলে, বিস্তারিত জানতে পড়ুন

গলার ভাঁজে কিংবা ঘাড়ে থাকা কালচে দাগ নিয়ে বিব্রতব বোধ করছেন? অনেক সময় অতিরিক্ত ওজনের কারণে গলার ভাঁজ কালচে হয়ে যায়। আবার গরমে ঘেমে থাকতে থাকতেও এ ধরনের দাগ দেখা দিতে পারে। রক্তে শর্করার মাত্রা বাড়তে শুরু করলে, রক্তে থাইরয়েডের মাত্রা বেশি থাকলে শরীরের কিছু অংশে কালো ছোপ দেখা দিতে পারে। ঘরোয়া কয়েকটি কৌশল মেনে এই দাগ দূর করতে পারেন।
এর জন্য সবার আগে প্রতিদিনের জীবনধারণে কিছু নিয়ম মানতে হবে। প্রতিদিন অন্তত ২০ মিনিট হলেও গায়ে সূর্যের আলো লাগান। দুপুরের চড়া রোদে নয়, সকালের রোদই ত্বকের জন্য ভালো। এতে ভিটামিন ডি তৈরি হবে ত্বকে। ভিটামিন ডি থেকেই পুষ্টি পাবে ত্বক, অকালে বলিরেখা পড়বে না।

নারকেল তেল দিয়ে খুব ভালো ভাবে গলা ও ঘাড়ে মালিশ করতে হবে। ১০-১৫ মিনিট মালিশ করলেই যথেষ্ট। তাছাড়া আমন্ড তেল, অলিভ তেল, ক্যামোমাইল ও রোজ তেলেও মালিশ করা যেতে পারে।

কাঠবাদাম ও দুধ একসঙ্গে মিশিয়ে তা স্ক্রাবের মতো গলা ও ঘাড়ে ব্যবহার করতে পারেন। উপায় আরও আছে। দুই চামচ বেকিং সোডা জলে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে ফেলুন। কালচে ছোপের উপর লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ভিজে আঙুল দিয়ে স্ক্রাব করে নেবেন। বেকিং সোডা লাগানোর পর অবশ্যই ময়েশ্চারাইজার লাগাতে হবে।

ডিমের সাদা অংশের সঙ্গে মধু মিশিয়ে ১০-১২ মিনিট গলায় লাগিয়ে রেখে কুসুম গরম জলে ধুয়ে ফেলতে হবে। এতেও উপকার পেতে পারেন। অ্যাপল সিডার ভিনেগারের মধ্যে ত্বকের পিএইচ’এর ভারসাম্য বজায় রাখে। একটু জলের সঙ্গে অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে গলায় লাগিয়ে রাখুন। ১০ মিনিট পরে ধুয়ে ফেলতে হবে। এতেও গলা-ঘাড়ের কালো দাগছোপ উঠে যাবে।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy