বর্ষায় চানাচুর বিস্কুট মচমচে রাখার সহজ উপায়

অতিথি আপ্যায়নে বলুন কিংবা ঘরোয়া আড্ডায় চানাচুর আর বিস্কুট খুব পরিচিত খাবার। অনেকে তো চায়ের সঙ্গে বিস্কুট না হলে খেতেই পারেন না। ঝাল কিছু খেতে মন চাইলে ঝটপট চানাচুর-মুড়ি মাখিয়েও খাওয়া হয়। বাড়িতে তৈরি করুন কিংবা কেনা, বর্ষাকালে চানাচুর, বিস্কুট জাতীয় খাবার সংরক্ষণ করাই মুশকিল হয়ে যায়। এসময় এগুলো একটুতেই নরম হয়ে যায়। চলুন জেনে নেওয়া যাক বর্ষায় এই খাবারগুলো ভালো রাখার উপায়-

কাঁচের বয়ামে রাখুন

বেশিরভাগ ক্ষেত্রেই চানাচুর কিংবা বিস্কুট প্লাস্টিকের কৌটায় সংরক্ষণ করা হয়। তবে বর্ষাকালে এ ধরনের পাত্রে না রাখে কাঁচের বয়ামে রাখুন। বয়ামের মুখটি যেন এয়ার টাইট হয় সেদিকে খেয়াল রাখুন। এতে বর্ষার এই সময়েও এই জাতীয় খাবার সংরক্ষণ করা সহজ হবে।

ডিপ ফ্রিজে রাখুন

বর্ষার এই স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় বিস্কুট, চানাচুরের মতো মচমচে খাবার রাখতে পারেন ডিপ ফ্রিজে। কৌটার মুখ পুরোপুরি বন্ধ না হলেও সমস্যা হবে না। চাইলে সরাসরি প্যাকেটটাই রেখে দিতে পারেন ডিপ ফ্রিজে। বিস্কুট ও চানাচুর বের করে নেওয়ার পর রাবার ব্যন্ড দিয়ে প্যাকেটের মুখ আটকে রাখতে পারেন। এভাবে সংরক্ষণ করলেও এই খাবারগুলো নরম হয়ে যাবে না।

বেকিং সোডার ব্যবহার

চানাচুর, বিস্কুট মচমচে রাখতে ব্যবহার করতে পারেন বেকিং সোডাও। সংরক্ষণ পাত্রে একটি ছোট সুতির কাপড়ে পুটুলি করে বেকিং সোডা রেখে দিতে পারেন। এতেও এই খাবারগুলো দীর্ঘদিন মচমচে থাকবে।

মাইক্রোওয়েভে বেক করে নিন

চানাচুর বা বিস্কুট নরম হয়ে গেলে তা ফেলে দেবেন না। মাইক্রোওয়েভ ওভেনে সেগুলো পুনরায় বেক করে নিতে পারেন। মাইক্রোওভেনে ৩-৪ মিনিট হিট করে নিন। এরপর ঠান্ডা না হওয়া পর্যন্ত এভাবেই রেখে দিন। তারপর বের করে এয়ারটাইট কাঁচের জারে সংরক্ষণ করুন।

রোদে দেবেন না

বর্ষার সময় অনেকে ডাল, আটা, ময়দা ইত্যাদি খাদ্যদ্রব্য পোকার হাত থেকে রক্ষা করার জন্য অনেকে রোদে দেন। তবে বিস্কুট-চানাচুর ভালো রাখার জন্য এই কাজ করতে যাবেন না। এতে এই খাবারগুলো আরও নরম হয়ে যাবে।

Related Posts

© 2024 Tips24 - WordPress Theme by WPEnjoy