ত্বকের যত্ন নিতে ওটমিল কতটা উপকারী ? জেনেনিন ওটমিলের বিশেষ গুণগুলি

সুস্বাস্থ্যের জন্য অনেকেই খাদ্য তালিকায় ওটমিল রাখেন। এটি দ্রুত ওজন কমাতেও সহায়তা করে। তাই এর চাহিদাও তুঙ্গে। শুধু কি তাই! বিশেষজ্ঞরা মনে করেন, ওটমিল ত্বকের জন্যও বেশ কার্যকর।
ওটমিলে রয়েছে সলুয়েবল ফাইবার, যা সারা দিন আপনার ত্বককে সতেজ রাখতে সাহায্য করে। এছাড়া এই উপাদান ত্বকের প্রাকৃতিক স্ক্রাবের কাজ করে, ব্রন ও ব্ল্যাকহেডস দূর করে এবং ত্বকের সংক্রমণ জাতীয় সমস্যারও সমাধান করে। জেনে নিন ত্বকের সুস্থতায় কিংবা ত্বকের যত্নে ওটমিল কীভাবে ব্যবহার করবেন-

টক দই ও ওটমিল
তিন চা চামচ ওটমিলের সঙ্গে এক চামচ টক দই মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এখন গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলেুন। এই প্যাকটি ত্বকের রুক্ষতা দূর করবে।

ওটমিল ও মুলতানি মাটি
মুলতানি মাটি ও ওটমিল একসঙ্গে মিশিয়ে পানি দিয়ে ঘন প্যাক তৈরি করে মু্খে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বককে টানটান করে।

গোলাপজল ও ওটমিল
দুই চা চামচ ওটমিলের সঙ্গে এক চা চামচ মধু ও এক চামচ গোলাপজল মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার এই প্যাক মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বক মসৃণ ও নরম করে।

লেবুর রস ও ওটমিল
দুই চা চামচ ওটমিলের সঙ্গে এক চামচ লেবুর রস ও এক চামচ অলিভ অয়েল এক সঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার এই প্যাক মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এখন ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে মুখে ময়েশ্চারাইজার লাগান। এই প্যাকটি ব্রণ দূর করতে বেশ কার্যকর।

দুধ ও ওটমিল
দুধের সঙ্গে ওটমিল গরম করে ঠাণ্ডা করুন। এখন এই প্যাক মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য এই প্যাক খুবই উপকারী।